আপনি কি বিয়ার-বিলাসি? জেনে নিন স্বাস্থ্যের জন্য এর একডজন সুফল in

শেয়ার করুন সকলের সাথে...
  • 62
    Shares

গরম কালে আমরা অনেকেই বিয়ার (Beer) খেতে পছন্দ করি, Hard Drinks এর মধ্যে হালকা, ঠাণ্ডা  এবং আরামদায়ক এই পানীয় র কদর সময়ের সাথে বাড়ছে । শুধু ভালোলাগার জন্য নয়, বিয়ার আপনার স্বাস্থের জন্যও ভাল, আসুন জেনে নি এর স্বাস্থ্যসম্মত কিছু তথ্যঃ

১- বিয়ার আপনার কিডনি কে ভাল রাখে। ফিনল্যান্ড এ করা একটি সমীক্ষা বলছে, সবকটি alcoholic beverage এর মধ্যে শুধুমাত্র বিয়ার আপনার কিডনি র খেয়াল রাখে। মাত্র এক বোতল বিয়ার আপনার কিডনিতে স্টোন হওয়ার সম্ভবনা ৪০% কমিয়ে দেয়।

২- আপনার হজমশক্তি বাড়ায়, একগ্লাস ডার্ক বিয়ার এ একগ্রাম soluble fibre থাকে, যা আপনার gastric and “intestinal disorders” মানে আন্ত্রিক গোলযোগ কে নিয়ন্ত্রনে রাখে। আপনাকে constipation বা diarrhoea মুক্ত থাকতে সাহায্য করে।

৩- বিয়ার আপনার অপকারী মানে bad cholesterol কমাতে সাহায্য করে। বিয়ারে থাকা ফাইবার আপনার LDL cholesterol মানে অপকারী কোলেস্ট্রল এর মাত্রা কম করে।

৪- বিয়ার আপনার শরীরে vitamin B এর মাত্রা বাড়াতে সাহায্য করে, বিয়ার এর মধ্যে ভিটামিন B1, B2, B6 আর B12 থাকে। হল্যান্ড এর একটি গবেষণাগার প্রকাশ করেছে যে, যারা বিয়ার খান তাঁদের শরীরে যারা খান না তাঁদের থেকে ৩০% বেশী ভিটামিন B6 পাওয়া যায়ে। বিয়ার অ্যানিমিয়া প্রতিরোধ কারী ভিটামিন B12 তৈরি করে যা বেশী ভাগ খাদ্যে পাওয়া যায়না।

৫- ২০০৯  এর একটি গবেষণা থেকে জানা যায়ে, বিয়ার আপনার দেহে হাড়ের দৃঢ়তা (bone density) বাড়াতে খুবই উপযোগী ।

৬- অনিদ্রা কমানোতেও বিয়ার সমান পারদর্শী , বিয়ার এ Lactoflavin এবং nicotinic acid এর উপস্থিতি আপনার অনিদ্রা কাটিয়ে ঘুম আসতে সাহায্য করে।

৭- বিয়ার heart attack ও হৃদরোগ এর  সম্ভাবনা কমায়ে, সমীক্ষায়ে দেখা গেছে যারা Beer পান করেন তাদের থেকে যারা করেন না তাদের  heart attack এর প্রকোপে পড়ার সংখ্যা ৪০-৬০% বেশী।

৮-  Beer আপনার শরিরের ভেতর রক্ত জমে যাওয়া অর্থাৎ blood clots হওয়া থেকে প্রতিহত  করে।  এতে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়।

 ৯- সমীক্ষা বলছে বিয়ার আপনার স্মৃতিশক্তি বাড়ায়ে। দেখা গেছে Alzheimer এবং dementia তে যারা Beer পান করেন তারা কম ভোগেন।

১০- University of Montreal এর গবেষণা অনুযায়ী আপনার চাকরি বা ব্যাবসা র স্ট্রেস আর anxiety  কমাতে  কাজের শেষে  ২ গ্লাস বিয়ার এর থেকে ভাল কোনও ওষুধ নেই।

১১- ঠাণ্ডার হাত থেকে উপশমেও বিয়ার উপকারী, অবাক হচ্ছেন? বিশেষজ্ঞ রা বলছেন উষ্ণ  beer এক দারুন উপযোগী ওষুধ ঠাণ্ডার কারনে হওয়া শ্বাসকষ্ট কমাতে ও রক্তচলাচল স্বাভাবিক রাখতে। শুধু বিয়ার এর বোতল টি কিছুখন গরম জলে রেখে দিন, তারপর ৪ চামচ মধুর সাথে মিশিয়ে অসুস্থ কে পান করতে দিন উষ্ণ বিয়ার। এটি গাঁটের ব্যাথা ( joint pain)  সারাতে এবং immunity বাড়াতেও সাহায্য করে।

১২- Beer আপনার ত্বক এর জন্য ও ভাল।  মহিলারাও জানলে খুশি হবেন বিয়ার এর মধ্যে উপস্থিত কিছু ভিটামিন আপনার ত্বক কে পুনর্নিমান (regenerate) এবং pigmentation রোধ করে। বেয়ার আপনার ত্বক কে করে তোলে পেলব, মসৃণ ও নমনীয়।

এত বিয়ার এর গুনগান এর পরেও একটাই কথা বলার, বিয়ার পান করুন মাত্রা অনুযায়ী… Drink Responsibly 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 62
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.