লোকসভা নির্বাচনের আগে আঁটঘাঁট বাধছে বিজেপি

শেয়ার করুন সকলের সাথে...
  • 32
    Shares

২০১৯ সালের লোকসভা নির্বাচনে জয়ের হাসি হাসার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি সারছে বিজেপি। বিধানসভা নির্বাচনে বিজেপি ঘাঁটি মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেসের কাছে পরাজয়ের পর মুখ শুকনো হয়ে আছে গেরুয়া শিবিরের। এমতাবস্থায় যদি লোকসভা নির্বাচনেও কেন্দ্রে নিজেদের ক্ষমতা ধরে রাখতে না পারে, তবে দেশবাসীর কাছে হাস্যকর বস্তু হয়ে উঠবে বিজেপি। তাই সর্বজনীন মৌলিক আয়কে নিজেদের হাতিয়ার হিসাবে ব্যবহার করতে চাইছে দল।
সর্বজনীন মৌলিক আয় কি? লোকসভা নির্বাচনে নিজেদের জায়গা ধরে রাখতে মোদি সরকার নিয়ে আসল সর্বজনীন মৌলিক আয় (‌ইউবিআই)‌ প্রকল্প। নির্বাচনের আগেই যেন দেশের অধিকাংশ বেকার যুবক–যুবতীরা এই আওতায় বেতন পায়। শুক্রবার লোকসভার অধিবেশনে এই নিয়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। যদিও বিরোধীদের দাবি, আসন্ন নির্বাচনে বেশি সংখ্যক আসন পাওয়ার জন্যই বিজেপি এই প্রকল্প নিয়ে হাজির হয়েছে।

Image result for BJP’s ready
২০১৯ সালের লোকসভা নির্বাচনের আর মাত্র হাতে গোনা কয়েকটা মাস। কেন্দ্রে নিজেদের ক্ষমতাকে ধরে রাখতে মরিয়া বিজেপি। কিছুদিন আগেই কেন্দ্র সরকার দাবি করেছিল, প্রধানমন্ত্রী আবাস যোজনায় দেশের প্রায় ৬ কোটি মানুষ চাকরি পেয়েছে। যে সব নাগরিক উপার্জন করতে অক্ষম মোদি সরকার তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ অর্থ পাঠিয়ে দেবে। যাতে তাঁরা জীবনে চলতে পারেন। এমনকী যাঁদের কাজে কোনও চাকরি নেই, তাঁরাও মোদি সরকারের কাছ থেকে বেতন পাবেন।
এমনিতেই রাম মন্দির নিয়ে হিন্দু সংগঠনের কাছে খুব একটা ভালো জায়গায় দাঁড়িয়ে নেই বিজেপি। তার ওপর কৃষি সমস্যা ও বেকারত্ব নিয়ে বিরোধী দলের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে কেন্দ্রকে। মোদির ঘন ঘন বিদেশ সফর নিয়েও প্রশন উঠতে শুরু করেছে। ফলে এখন থেকেই নিজেদের গুছিয়ে নেওয়ার কাজ শুরু করতে চাইছে গেরুয়া শিবির৷

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 32
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found