মন্ত্রিসভায় বড়সড় বদল~অর্থমন্ত্রী গোয়েল, সরতে হল স্মৃতি ইরানিকেও

শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

ওয়েব ডেস্ক~ মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল ঘটালেন নরেন্দ্র মোদী। অসুস্থ অরুণ জেটলির জায়গায় অর্থ মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে। মুম্বইয়ের লোক গোয়েল শিল্প-বন্ধু বলে পরিচিত। যদিও গয়ালের নামে এর আগে দু’বার দুর্নীতির অভিযোগ উঠেছে। কংগ্রেস তাঁর বরখাস্তের দাবিও করেছিল।

অন্যদিকে, তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে স্মৃতি ইরানিকে সরানো হল৷ স্মৃতির হাতে থাকল শুধুই বস্ত্র মন্ত্রক। নানা বিতর্কে জড়িয়ে এর আগে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে সরতে হয়েছিল স্মৃতিকে। এ বারও তা-ই হল। মোদী সরকার সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে— এমন ভাবমূর্তি তৈরি করে ফেলার মূল্য দিতে হল তাঁকে। তাঁর জায়গায় আনা হচ্ছে রাজ্যবর্ধন রাঠৌরকে। যিনি এত দিন ওই মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন।

বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের দায়িত্বেও রদবদল হয়েছে৷ অ্যালফন্স কান্নানথামের বদলে দায়িত্বে দার্জিলিঙের সাংসদ এস এস আলুওয়ালিয়া৷ সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবন থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি পেশ হয়৷ বিজ্ঞপ্তিতে জানান হয়েছে, জেটলির অনুপস্থিতিতে সাময়িক ভাবে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলাবেন পীযূষ গোয়েল৷ বর্তমানে কয়লা ও রেল মন্ত্রকের দায়িত্বে গোয়েল৷ স্মৃতি ইরানিকে পুরোপুরি তথ্য-সম্প্রচার মন্ত্রক থেকে সরানো হয়েছে৷ কর্নেল রাজ্যবর্ধন ওই মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী৷ পাশাপাশি পানীয় জল ও নিকাশি বিষয়ক মন্ত্রক থেকে সরিয়ে এস কে আলুওয়ালিয়াকে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের দায়িত্বে দেওয়া হয়েছে৷

সূত্রের খবর, স্মৃতি ইরানির কাজকর্মে অসন্তুষ্ট হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন মোদি। সাম্প্রতিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানের মাত্র ২৪ ঘণ্টা আগে রাষ্ট্রপতির পরিবর্তে (‌১১টি পুরস্কার বাদ দিয়ে)‌ তিনি নিজে এবং দপ্তরের রাষ্ট্রমন্ত্রী রাঠোর পুরস্কার প্রাপকদের হাতে পুরস্কার তুলে দেওয়ার কথা প্রকাশ করেন তিনি। যার জেরে ৫০ জনের বেশি পুরস্কারপ্রাপক অনুষ্ঠান বয়কট করেন। এই ঘটনার পরেও ক্ষমা চাওয়ার পরিবর্তে নিজের অবস্থানে অনড় থাকেন তিনি। এমনকি শিল্পীদেরই দায়ী করেন। বিতর্কের জন্য স্মৃতির মন্ত্রককে দায়ী করে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~