স্ট্রংরুমের সিসিটিভি বন্ধ ছিলো, কংগ্রেসের অভিযোগ মানলো নির্বাচন কমিশন

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের পর আসরে কংগ্রেস৷ তাদের তোলা অভিযোগে পাশে পেল নির্বাচন কমিশনকেও৷ কংগ্রেস সাংসদ বিবেক তঙ্‌খা অভিযোগ করেন, স্বরাষ্ট্রমন্ত্রীর কেন্দ্র, সাগর জেলার খুরাই আসনে ভোটের দু’‌দিন পর নম্বরপ্লেটহীন স্কুলবাসে করে সাগর জেলার জেলাশাসকের দপ্তরে অব্যবহৃত ইভিএম নিয়ে যাওয়া হয়েছিল যা সম্পূর্ণ অবৈধ। কারণ দু’‌দিন নয়, ভোট শেষের দু’‌ঘণ্টা পরই সব ইভিএম জেলাশাসকের দপ্তরে নিয়ে যাওয়ার কথা। এই প্রেক্ষিতে ইভিএম সুরক্ষিত থাকার কথা বলা হলেও তা জেলাশাসকের দপ্তরে দেরিতে পৌঁছনোর জন্য গাফিলতির কথা বিবৃতিতে স্বীকার করে নিয়ে নির্বাচন কমিশন জানিয়েছে ওই ঘটনার জন্য মহকুমাশাসক রাজেশ মিশ্রকে সাসপেন্ড করা হয়েছে। ব্যবহৃত ইভিএমগুলি অন্য রুমে সুরক্ষিতই ছিল এবং আছে বলেও আশ্বস্ত করা হয়েছে কমিশনের বিবৃতিতে।
কংগ্রেস প্রতিনিধিরা শনিবার কমিশনে ছত্তিশগড়ের ধামতারি বিধানসভা আসনের স্ট্রংরুমের বাইরে মোবাইল এবং ল্যাপটপ হাতে সন্দেহভাজনদের উপস্থিতি নিয়েও আশঙ্কাপ্রকাশ করেছেন। তাঁদের অভিযোগ, স্ট্রংরুমের সিসিটিভি সারানোর নাম করে ওই সন্দেহভাজনরা রুমের আশপাশে ঘোরাফেরা করছিল।
এরপর কমিশন শনিবার বিবৃতি দিয়ে স্বীকার করেছে, ভোপালের জেলাশাসকের দেওয়া রিপোর্টে জানা গিয়েছিল, ওই জেলার একটি স্ট্রংরুমে গত শুক্রবার সকাল ৮.‌১৯ মিনিট থেকে ৯.‌৩৫ মিনিট পর্যন্ত বিদ্যুৎ ছিল না। তার ফলে ওই স্ট্রংরুমের সিসিটিভি এবং রুমের বাইরের এলইডি স্ক্রিন কাজ করেনি। সেজন্য ওই সময়ের ফুটেজ ধরা পড়েনি ক্যামেরায়। তবে বিবৃতিতে দাবি করা হয়েছে, স্ট্রংরুমে একটি অতিরিক্ত এলইডি স্ক্রিন, ইনভার্টার এবং জেনারেটরের বিকল্প ব্যবস্থা ছিল। এখন সব স্ট্রংরুমের ক্যামেরাই কাজ করছে এবং দুই স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। নিরাপত্তাকর্মীরা লগবুক ব্যবহার করছেন প্রতিটি বিষয় লিখে রাখার জন্য। ইভিএমগুলি এখন সব কটাই সুরক্ষিত আছে।
পুরনো জেলের স্ট্রংরুমের দরজা খোলা আছে বলে যে অভিযোগ করেছিল কংগ্রেস, সেব্যাপারে বিবৃতিতে জানানো হয়েছে, পদক্ষেপ করা হয়েছে। ওই দরজা সহ প্রতিটি স্ট্রংরুমের দরজাই তালা দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। কংগ্রেস প্রতিনিধিরা শনিবার সকালে মধ্য প্রদেশ এবং ছত্তিশগড়ের ইভিএম–এর সুরক্ষা ব্যবস্থা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিলেন। সেই প্রেক্ষিতেই বিবৃতিতে এই জবাব দিয়েছে কমিশন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~