ঘুড় পথে NPR এর জন্য তথ্য সংগ্রহ শুরু করল কেন্দ্রীয় সরকার , ব্যাংকের KYC-র জন্য গ্রাহকদের NPR-এর তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ‘সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া’

শেয়ার করুন সকলের সাথে...

সিএএ-এনআরসি’র বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলছে। এর মধ্যে ঘুর পথে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের (NPR) জন্য তথ্য সংগ্রহ শুরু করল কেন্দ্রীয় সরকার। আর এই কাজে রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলিকে ব্যাবহার করছে তারা। এমনই একটি ঘটনা সামনে এসেছে অন্ধ্রপ্রদেশে। ব্যাংকের KYC-র জন্য গ্রাহকদের NPR-এর তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ‘সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া’। এর অন্যথা হলে অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে বলে রাষ্ট্রায়ত্ত ওই ব্যাংকটি গ্রাহকদের হুঁশিয়ারি দিয়েছে।

সেন্ট্রাল ব্যাংকের এই বিজ্ঞাপনটি প্রকাশিত হয়েছে তেলুগু সংবাদপত্র ‘ইনাডু’তে। গত ১১ জানুয়ারি পত্রিকার কৃষ্ণা জেলা সংস্করণে বিজ্ঞাপনটি প্রকাশিত হয়। উল্লেখ্য, ‘ইনাডু’ দেশের সর্বাধিক প্রচারিত আঞ্চলিক ভাষার সংবাদপত্র।

সংবাদপত্রে প্রকাশিত সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া’র নোটিসে বলা হয়েছে, ‘আগামী ৩১ জানুয়ারি বা তার আগে গ্রাহকদের NPR-সহ সমস্ত তথ্য দাখিল করতে হবে। যে সমস্ত গ্রাহক তা করবেন না তাঁদের অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে। ফলে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকে কোনও লেনদেন করা যাবে না।’

কেন্দ্রের যাবতীয় আশ্বাস সত্বেও NPR নিয়ে সংশয়ের অন্ত নেই। বিশেষত, নয়া নাগরিকত্ব আইন চালুর পরে দেশজুড়ে NRC চালু করা হবে বলে আগে একাধিকবার ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ বিজেপির একাধিক প্রথম সারির নেতামন্ত্রী। যে কারণে NPR-কে ভবিষ্যতের নাগরিকদের তালিকা তৈরির অঙ্গ হিসেবে দেখছেন অনেকে। আর তাতেই সাধারণ মানুষের একাংশের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। সৃষ্টি হয়েছে বাস্তুচ্যূত হওয়ার ভয়। যার প্রেক্ষাপটে পশ্চিমবঙ্গ এবং কেরালায় NPR সংক্রান্ত সমস্ত কাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found