একাধিক শিশুমৃত্যু অসমে, তদন্তের নির্দেশ রাজ্য সরকারের

শেয়ার করুন সকলের সাথে...
  • 19
    Shares

১৬টি সদ্যোজাত শিশুর মৃত্যু হল অসমে৷ একসঙ্গে এতগুলি শিশু মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্যে৷ অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, ‘‌ইতিমধ্যে একটি তদন্তকারী দল গঠন করা হয়েছে। তার মধ্যে ইউনিসেফের একজন সদস্যও রয়েছেন। দলটি জোরহাট হাসপাতালের উদ্দেশে রওনাও হয়ে গিয়েছে। তাঁরা পুরো বিষয়টি খতিয়ে দেখে বিস্তারিত রিপোর্ট জমা দেবেন।’ তবে হাসপাতাল সূত্রে খবর, শিশুদের কয়েকজন জন্মের পর থেকেই রোগে আক্রান্ত ছিল। এছাড়া কিছু শিশুর জন্মের পর ওজন কম ছিল। তবে এই ঘটনায় ভয়ের কোনও কারণ নেই। জানানো হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর ১ থেকে ৯ নভেম্বর পর্যন্ত জোরহাট মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে ইতিমধ্যে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে সে রাজ্যের সরকার। তবে এখনও পর্যন্ত এতজন শিশুর মৃত্যুর আসল কারণ জানা যায়নি।
গত কয়েকদিনে জোরহাট হাসপাতালে ভর্তি করা হয়েছে ৮৪ জন সদ্যোজাত শিশুকে। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১৬টি শিশুর। উত্তরপ্রদেশের পর এবার অসম। ফের একবার বিজেপি শাসিত রাজ্যে একাধিক শিশুমৃত্যুর ঘটনা ঘটল।
এদিকে, হাসপাতালের সুপার সৌরভ বরকাকোটি জানিয়েছেন, স্পেশাল কেয়ার ইউনিটে সদ্যোজাত শিশুমৃত্যুর ঘটনাটি ঘটেছে। তবে এর পিছনে হাসপাতাল কর্তৃপক্ষের অসাবধানতা দায়ী নয়। ইতিমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষও ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। সৌরভ আরও বলেন, ‘‌অনেক সময় হাসপাতালে রোগীর সংখ্যা অনেকবেশি থাকে। সেক্ষেত্রে মৃতের সংখ্যাও বেড়ে যায়। এমনকি বেড়ে যায় সদ্যোজাত শিশুমৃত্যুর সংখ্যাও। দেখা যায় অনেক শিশুর জন্মগত রোগ রয়েছে, কিংবা জন্মের সময় ওজন অনেক কম রয়েছে। ফলে সেক্ষেত্রে মৃত্যু হতে পারে সদ্যোজাতের।’

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 19
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found