অমুসলিম উদ্বাস্তুদের জন্য অর্ডিন্যান্স আনতে পারে কেন্দ্র

শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

অমুসলিম উদ্বাস্তুদের জন্য বিশেষ ভাবনা কেন্দ্রের৷ ছয় দশকের পুরনো আইন পরিবর্তন করতে ইতিমধ্যেই আনা হয়েছে ‘‌নাগরিকত্ব (‌সংশোধনী)‌ বিল ২০১৬’‌। তবে বিরোধীদের বাধায় লোকসভা ভোটের আগে সংসদে বিলটি পাশ হওয়ার সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হচ্ছে। বিজেপি সূত্রের খবর, এমনই পরিস্থিতি থাকলে বিলটি পাশ করানোর সম্ভাবনা শিকেয় তুলে সরাসরি অর্ডিন্যান্স আনতে পারে কেন্দ্রীয় সরকার।
লোকসভা নির্বাচনের আগে প্রতিবেশী তিন দেশের অমুসলিম উদ্বাস্তুদের নাগরিকত্ব দিতে উঠেপড়ে লেগেছে নরেন্দ্র মোদি সরকার। বিলটি নিয়ে আপাতত সরকারের সামনে দু’টি রাস্তা খোলা আছে। এক, সরকারের মেয়াদ শেষ হওয়ার আগে সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে বিলটি পাশ করাতে সবরকম চেষ্টা করা। দুই, বিল পাশের মায়া ত্যাগ করে সেটি বাতিল হতে দেওয়া। তবে সূত্রের খবর, অধ্যাদেশ আনার পথেই হাটতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। আপাতত বিলটি খতিয়ে দেখছে যৌথ সংসদীয় কমিটি।
সেই লক্ষ্যে সরকারের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে ৭টি রাজ্যের ১৬টি জেলার জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে অমুসলিম সংখ্যালঘু উদ্বাস্তুদের নাগরিকত্ব তালিকায় নাম নথিভুক্ত করার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ওই বিজ্ঞপ্তিতে নাগরিকত্ব আইন‌ (১৯৫৫) অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন, বৌদ্ধ ও পারসি উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। ১৬টি জেলার মধ্যে রয়েছে ছত্তিশগড়ের রায়পুর, গুজরাটের আমেদাবাদ, গান্ধীনগর ও কচ্ছ, মধ্যপ্রদেশের ভোপাল ও ইন্দোর, মহারাষ্ট্রের নাগপুর, পুনে, মুম্বই ও থানে, রাজস্থানের যোধপুর, জয়সলমের ও জয়পুর, উত্তরপ্রদেশের লখনউ। পাশাপাশি, দক্ষিণ দিল্লির জেলাশাসককেও নাগরিকত্ব দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~