বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি!

শেয়ার করুন সকলের সাথে...
  • 38
    Shares

সরকারি সংস্থা দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির ওয়েবসাইট অনুযায়ী, বৃহস্পতিবার ভোরে দিল্লির বাতাসে বিপজ্জনক ভাসমান কণা পার্টিকুলেট ম্যাটার ২.৫–এর পরিমাণ ছুঁয়েছিল প্রায় ১৪০০–‌র কাছাকাছি। এই সব কণা নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসে গিয়ে রক্তস্রোতে মিশে বিপদ ডেকে আনে। পাশাপাশি, বিশ্ব জুড়ে দূষণের পরিমাপকারী সংস্থা এয়ার ভিস্যুয়ালের তালিকায় বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল দিল্লি। এরপরে পাকিস্তানের লাহোর। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের হিসাবে রাজধানীর বাতাসে দূষণের মাত্রা ‘‌তীব্র’‌।
দিল্লির বায়ুদূষণের উৎস একাধিক। গাড়ির ধোঁয়া, দিল্লি লাগোয়া পাঞ্জাব ও হরিয়ানার চাষের জমির ধান বা গম কাটার পর গোড়াগুলি পুড়িয়ে দেওয়া থেকে ধোঁয়া, রাস্তার ধুলো এবং কয়েক হাজার নির্মাণ ক্ষেত্র থেকে হাওয়ায় উড়ে আসা বালির কণা, এসব কিছুই মিলেমিশে ঘন ধোঁয়াশার চাদরে ঢেকে ফেলে দিল্লিকে। এর সঙ্গে দেওয়ালির সময় বাতাসে মেশে বাজি পোড়ানোর ধোঁয়া। সব মিলিয়ে ভয়ঙ্কর দূষিত বাতাসের পরিমণ্ডলে থাকতে হয় দিল্লিবাসীকে। শ্বাসপ্রশ্বাসের সঙ্গে এই দূষিত বাতাসের বিষ ফুসফুসে গেলে ছড়ায় ক্যান্সার ও হৃদরোগ। বায়ুদূষণের কারণে প্রতি বছর এদেশে ১০ লক্ষ লোকের মৃত্যু হয়।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী অরুণ জেটলি দিল্লির দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে তা প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছিলেন। জেটলি বলেছিলেন, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ ও দিল্লি সরকারকে নিয়ে তৈরি করা হবে দূষণ রোধে বিশেষ প্রকল্প। তবে এসব ঘোষণার পরেও পরিস্থিতি কিছুই বদলায়নি।‌

এয়ার ভিস্যুয়ালের হিসাবে, বুধবার রাতে নিয়ম ভেঙে যথেচ্ছ বাজি পোড়ানোর জেরে বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটে নাগাদ দিল্লির বাতাসের গুণমানের সূচক পৌঁছে যায় ৯৮০–‌তে। এই সূচক ৫০–‌এ থাকলে বলা যায় বাতাসে দূষণের মাত্রা নিরাপদ এবং সূচক ৩০০–‌তে পৌঁছলেই তা বিপজ্জনক। বৃহস্পতিবার সন্ধে সাড়ে ৬টা নাগাদ এই সূচক নেমে আসে ৬২২–‌এ।
এ বছর দিল্লিতে দূষণের মাত্রা ২০১৭ সালের মতোই। সে বছর বাতাসের গুণমানের সূচক ছুঁয়েছিল ১০০০। অর্থাৎ ২০১৭ সালে দিল্লির বায়ুদূষণের তীব্রতা ছিল বেজিংয়ের চেয়ে ১০ গুণ বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত শহরের ১০টিই ছিল ভারতে।
তবে এত কিছু সত্ত্বেও চলতি আর্থিক বছরে দূষণ নিয়ন্ত্রণে বাজেট বরাদ্দ বাড়ায়নি কেন্দ্রীয় সরকার। ২০১৭–১৮ আর্থিক বছরের মতোই চলতি আর্থিক বছরে পরিবেশ মন্ত্রকের বাজেট বরাদ্দ ছিল ২৬৭৫.৪২ কোটি টাকা।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 38
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~