ভিভিপ্যাট প্রযুক্তিকে পরিচিত করাতে বিধানগরের বুথে বুথে নির্বাচন কমিশনের কর্মীরা

শেয়ার করুন সকলের সাথে...
  • 13
    Shares

১১৬ বিধাননগর বিধানসভার বুথে বুথে শুরু হয়ে গেল ভিভিপ‍্যাট যুক্ত ভোটিং মেশিন হাতে-কলমে প্রদর্শন অর্থাৎ ডেমো দেখানোর প্রক্রিয়া। ইলেকশন কমিশন থেকে এখনো আগামী লোকসভা ভোটের দিনক্ষণ প্রকাশ করা হয়নি । কিন্তু সাধারণ ভোটারদের স্বার্থে নির্বাচন কমিশন বুথে বুথে নতুন প্রযুক্তি যুক্ত এই ভোটিং মেশিন কে সবার কাছে বোধগম্য করে তুলতে এখনই এই উদ্যোগ নিয়েছেন।

গতকাল লেকটাউন পাতিপুকুর এলাকায় পাতিপুকুর পল্লীশ্রী বিদ্যাপীঠের বুথে এরকমই উদ্যোগে সামিল হয়েছিলেন সাধারণ ভোটার থেকে এলাকার বিশিষ্ট জন। ছিলেন স্থানীয় ক্লাবের সম্পাদক সুরজিৎ দাস, বিশিষ্ট সমাজসেবী কালী সরকার থেকে শুরু করে অন্যান্য এলাকাবাসীরা। নির্বাচন কমিশন থেকে আগত কর্মীরা তাদের বুঝিয়ে বলেন:

কি আছে এই নতুন ভিভিপ‍্যাট মেশিনে~

এতদিন সেন্ট্রাল ইউনিট এবং ব্যালট ইউনিট দেখে আসা আমাদের অভ্যাস হয়ে গিয়েছে। এবার ভিভিপ‍্যাট যুক্ত হওয়ায় সাধারণ ভোটার নিশ্চিন্ত হতে পারবেন যে তার ভোট টি সঠিক চিহ্ন বা সঠিক স্থানে পড়েছে। মেশিনের মধ্যে সংযুক্ত ডিসপ্লে বোর্ড সাত সেকেন্ড বাদে দেখিয়ে দেবে উনি কোন বোতাম টিপে ছিলেন। পাশাপাশি ওই ভোট টি স্বয়ংক্রিয়ভাবে রেজিস্টার হবে একটি পেপার ব্যালটে, সিল্ডঃ অবস্থায় এই পেপার ব্যালট সমেত কন্ট্রোল ইউনিট এর সাথে ভিভিপ‍্যাট ও ভোট শেষে গণনার দিন গণনা কেন্দ্রে যাবে। যদি কোন যান্ত্রিক কারণে কন্ট্রোল ইউনিট যার মধ্যে ইলেকট্রনিক উপায়ে ভোট গুলি সংরক্ষিত থাকে, সেটি গণনা কেন্দ্রে গোলযোগ করে তবে ভিভিপাট মেশিন থেকে পেপার ব্যালট গুলি গুনে সেই বুথের ফলাফল জানা যেতে পারে।

কালি সরকারের প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনের পক্ষের কর্মী জানান সর্বাপেক্ষা চৌদ্দশ ব্যালট একটি ভিভিপ‍্যাট মেশিনে সংরক্ষিত থাকবে। এবং নির্বাচন কমিশনের পূর্ববর্তী নির্দেশ অনুযায়ী কোন বুথে হাজারের বেশি ভোটার থাকে না।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 13
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found