ভুয়ো খবরে আপনার কম্পিউটারের দখল নিতে পারে হ‍্যাকার…

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

ওয়েবডেস্কঃ মিস্টার বিন মারা গিয়েছেন হ‍্যা দাবানলের মতন নেট দুনিয়ায় ছড়িয়ে পরে এই খবর। প্রথমে তার ভক্তকুলের মধ‍্যে দেখা দেয় চরম হতাশা, কিন্তু ধীরে  ধীরে  সত‍্যিটা সামনে আসতেই ধরা পড়তে থাকে কেউ  বা কারা ইচ্ছে করে এই ‘ভুয়ো খবরটি” ছড়িয়ে দিয়েছেন নিজেদের ব‍্যবসায়িক স্বার্থ চরিতার্থ করতে। ৬৩ বছর বয়সের জনপ্রিয় ব্রিটিশ অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের মিথ‍্যে  মৃত্যুসংবাদ ছড়িয়ে দিয়ে কেউ বা কারা এর সুবিধা নিতে চেয়েছিলেন।
নেট-দুনিয়ায় এমন গুজব প্রথম নয়। প্রসঙ্গত উল্লেখ্য রোয়ান অ্যাটকিনসনের মৃত্যুসংবাদ এর আগেও রটেছে। ‘ফক্স ব্রেকিং নিউজ’ নামের কোনও নকল সংবাদসংস্থার নাম দিয়ে এই ভুয়ো সংবাদটি পরিবেশিত হয়।অনেকেই এই লিঙ্কটি ক্লিক করতে গিয়ে বোকা হন কোনও খবরের অস্তিত্ব না থাকায়।এই পোস্টটিতে যাঁরা ক্লিক করছেন, তাঁদের প্রত্যেকের কম্পিউটার নাকি সঙ্গে সঙ্গে ভাইরাস-আক্রান্ত হয়ে পড়ে।
সাবধান! আপনার প্রিয় অভিনেতা অভিনেত্রী মৃত্যুসংবাদে বিচলিত না হয়ে প্রথমে খোঁজ নিন খবরটি  সত্য কি না। এটা আপনাকে ফাঁদে ফেলে সর্বস্বান্ত করার কোন ব্লু প্রিন্ট নয়তো?
ইন্টারনেটে খবর জালিয়াতি ধরার ওয়েবসাইট ‘হোক্স স্লেয়ার’এর তরফে জানানো হয়েছে, এই লিঙ্ক সিকিউরিটি এরর পেজ-এ নিয়ে যেতে পারে, যেখানে আপনার কম্পিউটারটি লকড হয়ে গিয়েছে বলে দাবি হতে পারে এবং সেই সঙ্গে একটি সাপোর্ট নম্বরে ফোন করতে বলা হতে পারে। এই নম্বরে রিং করলেই পড়বেন  জালিয়াতের খপ্পরে।  ক্রেডিট কার্ড নম্বর চুরি থেকে আপনার কম্পিউটারে ম্যালওয়্যার পাঠানো— সবই সম্ভব হতে পারে। সুতরাং যেচে নিজের সর্বনাশ ডেকে আনার আগে সাবধান হন।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

Sponsored~