খবর ২৪ ঘন্টা

রাজ্যসভা নির্বাচনে ব্যালটে থাকবে না ‘নোটা’….

শেয়ার করুন সকলের সাথে...

চলতি বছরের অগস্ট মাসের ২১ তারিখ একটি রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল যে, রাজ্যসভার নির্বাচনের ক্ষেত্রে বিকল্প হিসেবে ‘নোটা’ আর প্রযোজ্য হবে না। যদিও, লোকসভা অথবা বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে বিগত বছরগুলির মতোই এখনও ‘নোটা’ একইরকমভাবে জায়গা পাবে ইভিএম মেশিনে।
সুপ্রিম কোর্টের এই রায়ের পর মঙ্গলবার রাজ্যসভার ব্যালট পেপার থেকে উঠে গেল ‘নোটা’। নির্বাচন কমিশন সরকারিভাবে রাজ্যসভার ব্যালট পেপারে ‘নোটা’ না রাখার সিদ্ধান্ত গ্রহণ করল। সমস্ত রাজ্যের মুখ্য নির্বাচনী কমিশনারকে একটি বিজ্ঞপ্তি দিয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, “রাজ্যসভা ও আইন পরিষদের নির্বাচনের ক্ষেত্রে নোটা আর প্রযোজ্য হবে না”। এখন থেকে সংশ্লিষ্ট নির্বাচনগুলির জন্য প্রস্তুত করা ব্যালট পেপারেও নোটা চিহ্নটি ছাপানো হবে বলেও জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।
প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ- যার অন্য দুই বিচারপতিরা হলেন এএম খানউয়িলকর এবং ডিওয়াই চন্দ্রচূড়- রাজ্যসভার ব্যালটে নোটাকে জায়গা দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন, তাকে খারিজ করে দিল। নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিটিকে প্রশ্ন করে শীর্ষ আদালত জানিয়ে দেয়, নোটা কেবল সরাসরি নির্বাচনের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। নোটা শুরু হওয়ার সময়ে তেমনটাই বলা হয়েছিল।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...