আসক্তি “ফ্লাক্কা”: ড্রাগ যা বর্তমানে হত্যাকাণ্ডের এক নতুন মারণযজ্ঞ(ভিডিও নিউজ)……

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.6K
    Shares

ওয়েব ডেস্কঃ   ‘ ড্রাগ’ নামটা শুনলেই মনে হয় সেই বিষাক্ত আসক্তি।কারণ এখানে মানুষ আসক্তি নিরিখে নিজেকে আত্মনিষ্ঠ রাখতেই পারে না, বরং হারিয়ে ফেলে নিজেকে সেই আসক্তির ভিতর। কথায় বলে,মদ খাও মদে যেন তোমায় না খায়। আর এখানে তো আবার আসক্তি , যেখানে মানুষ সেই সময় সেই নেশার বস্তুটি না পেলে মানুষ থাকে না, বরং পশুতে রূপান্তরিত হয়ে যায়। আর বিষাক্ত সেই আসক্তিতেই আমরা নানা হত্যাকাণ্ডের খবর পাই। এমনকি এই আসক্তি মারণব্যাধি বললেও বাহুল্য হয়ে দাঁড়াবে না। প্রশ্ন এই, সাধারণ ভাবে ড্রাগের কবলস্থ হয়ে হত্যাকাণ্ডের খবর কিভাবে ছড়িয়ে পড়ে? কি বা এর ভয়বহতা? সত্যি কি এর কোন ঘটনা সামনে আনা যায়, যা এর যৌক্তিকতা ব্যক্ত করবে।

Image result for flakka effects

এক শতাব্দী ধরে মাদকের ব্যবহার থেকে জঘন্য অপরাধের খবর প্রচারিত হয়েছে। ১৯১৪ সালে এই ধরনের গল্প কোকেনের সাথে শুরু হয় এবং ১৯৩০ সালে “রাইডার ম্যাডনেস” গল্প অনুসরণ করে এবং ১৯৬০-এর দশকে “এলএসডি হত্যাকাণ্ড” এর রিপোর্টগুলি অনুসরণ করে। ঠিক এমনই এক বিষাক্ত সর্বশেষ ড্রাগ হত্যাকান্ডের গল্পগুলির সাথে জড়িত বিষয় হলো “স্নান লবণ” যা ফ্লাক্কা নামে পরিচিত, যা কিছু মিডিয়া এমনকি “জম্মু ড্রাগ” নামেও পরিচিত।

Image result for flakka effects

এবার আলোচনার বিষয় হলো, কি এই ” ফ্লাক্কা “বা “জন্মু ড্রাগ ?

সাধারণ শব্দটি বলা হয় যে ফ্লাক্কা (কেল্লা বা ফ্লকাকেও বলা হয়) হেরোইন এবং ক্র্যাক, বা হেরোইন এবং মেথাম্পেটামিনের সংমিশ্রণ, কিন্তু বাস্তবতা হচ্ছে, ফ্লাক্কা স্নান লবণের একটি নতুন প্রজন্মের সংস্করণ। সাধারণভাবে বাথ লবণ, বিদেশী ড্রাগ ল্যাবস বৃহৎ পরিমাণে কৃত্রিম সিনথেটিক ড্রাগ।

Related image

আসুন একটু বিস্তারিত ভাবে জানি, কি এই ড্রাগ এবং কি এই ড্রাগের ভয়াবহতা ?

এই ড্রাগ একটি অতিশয় নেশাগ্রস্ত ডিজাইনার ড্রাগ যা প্যারানয়া এবং সাইকোসিসের কারণ। ফ্লাক্কা একধরনের নুড়ি হিসাবে পরিচিত যা একটি সিন্থেটিক ক্যাথরিন ।  মনুষ্যসৃষ্ট ঔষধ যা প্রাথমিকভাবে চীনে উৎপাদিত হয় কয়েক বছর আগেই এই রাজ্যে প্রবেশ করে, কিন্তু ২০১৩ পর্যন্ত জনপ্রিয়তা বাড়তে পারেনি। অন্যদিকে, ফ্লোরিডা ফ্লাক্কার অপব্যবহারের ঝুঁকি দেখেছে। মহামারী গত বছর মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে শুরু করেছিল।
তবে এর একটি বিশেষত্ব আছে। কি সেটা?

Related image

কি ভাবে এটি ক্রিয়া করে? এর কি কোন প্রমাণ আছে? নাকি শুধুই খবর? না, এটির সাথে বেশ কিছু ঘটনা যুক্ত আছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার একটি ২০১৬ ঘটনার কথা জানা যায়। যেখানে একটি মানুষ তাদের বাড়িতে একটি দম্পতি নিহতের কথা বলেন,তবে অনেকটাই ভুল তথ্যের প্রামান্যতা দেখা যায়।যেমন ক্যানিব্যালিজম হত্যা লিঙ্ক, যা ভ্রান্ত। আবার কিন্তু টক্সিকোলজি রিপোর্টগুলি দেখায় যে সেই ব্যক্তির এই সিস্টেমে তার কোনও ঔষধ ছিল না। তবে ঔষধে এর প্রয়োগে সতর্কতার কথা বলা হয়েছে। কারণ ভুল তথ্য ভুল প্রতিক্রিয়া সৃষ্টি করবে, এটাই প্রকৃতির নিয়ম। তবে কোন কোন জায়গায়
ঔষধের প্রতি বেশি মনোযোগ দেওয়া হচ্ছে কিন্তু চারপাশের ঘটনা গুলির উপর জোর দেওয়া হচ্ছে না।

ফ্লাক্কা এর পার্শ্ব প্রতিক্রিয়া কি ?

ফ্লাক্কা অনেক খারাপ পার্শ্ব প্রতিক্রিয়া আছে। বেশিরভাগ আচরণ বা মেজাজ পরিবর্তনে তার বিস্তৃতি দেখা যায়। যেমন – চরম আন্দোলন, মস্তিষ্ক পেশী আন্দোলন, বেদনাদায়ক চিন্তা, এবং প্রায়ই গম্ভীর প্যারানয়া।পরিসংখ্যান বলে , যেখানে মাদক ব্যবহারকারীরা মনে করে যে তাদের একটি বড় গোষ্ঠী তাদের হত্যা করার চেষ্টা করছে। তাই রোগীরা নিজেদের জন্য হুমকি, তাদের চারপাশের মানুষ এবং প্রথম প্রতিক্রিয়াশীল (পুলিশ, ইএমএস) তাদের সাহায্য করার জন্য রয়েছে। এই রোগীদের দমন ও নিরুৎসাহিত করার জন্য এটি একাধিক ব্যক্তি লাগে। এতো কিছু জানলাম কিন্তু এর জটিলতা জানব না সেটা তো হতে পারে না। তবে জটিলতা একটু জেনে নি।

 Related image

ফ্লাক্কা অপব্যবহারের কিছু জটিলতা ঘটতে পারে- যখন মাদক ব্যবহারকারী তীব্র উত্তেজিত হয়, তখন তাদের নিজেদের বা অন্যদের ক্ষতি হয়; তবে, ঔষধ দ্বারা, মাদক দ্বারা সৃষ্ট আন্দোলনের গুরুতর পরিণতি পরে দেখা দেয়। উত্তেজিত যারা রোগীদের “উত্তেজিত ডেলিরিউম “নামে একটি রাষ্ট্রে যেতে পারে, যা একটি মেডিকেল জরুরী অবস্থা। উত্তেজিত চলাফেরার অবস্থায়, নিয়ন্ত্রিত রোগীরা নিজেকে, চিৎকার, শ্বাসকষ্ট, এমনকি আতঙ্ক ছুড়ে ফেলতে সংগ্রাম করতে পারে। এই সংগ্রামের একটি উচ্চ মূল শরীর তাপমাত্রা নামক হাইপোথাইমিয়ার কারণ। এটি একটি উচ্চ শরীরের তাপমাত্রা এবং চরম পেশী অপ্রতিরোধ্য সমন্বয় শরীরের অন্য বিপাকীয় সমস্যা ঘটতে পারে।

Image result for flakka effects

সমালোচনায় “ফ্লাক্কা”ড্রাগ……

ফ্লাক্কা “দেশের বেশ কিছু অংশে , “গোলাপী” নামেও পরিচিত, কারণ তার সাদা স্ফটিক অংশগুলি যেটি অ্যাকোয়ারিয়াম নুড়ি থেকে তুলনা করা হয়েছে। মনুষ্যসৃষ্ট ঔষধটি কোকেনের মত উচ্চতর একটি কারণ। কিন্তু “স্নান সল্টস”, ২০১২ সালে নিষিদ্ধ সম্পর্কিত সিন্থেটিক ড্রাগগুলির একটি গ্রুপের মতানুসারে, ফ্লাক্কা কোকেনের চেয়ে বেশি বিপজ্জনক হতে পারে। ফ্লোরিডার ফোর্ট লৌডারডেলের নোভা সাউথইয়ার্টার ইউনিভার্সিটিতে ডায়াবেটিক এপিডেমিওলজিস্ট জিম হলের “,সঠিক ডোজ নিয়ন্ত্রণ করা এত কঠিন।” “কতটুকু উপভোগ করা যায় তার মধ্যে শুধু একটু পার্থক্য হতে পারে উচ্চতর ও মৃত্যুর মধ্যে পার্থক্য । এখানে এই ড্রাগের সমালোচনামূলক বিশ্লেষণ । ”

Image result for flakka effects

Image result for flakka effects

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.6K
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.