ঘনিষ্ঠতা বাড়ছে ~ এবার উত্তর কোরিয়া সফরে চিনা বিদেশমন্ত্রী…

শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

ওয়েব ডেস্কঃ বন্ধুত্বের পালে হাওয়া৷ উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ঐতিহাসিক আলোচনার পরই পিয়ংইয়ং সফরে চিনের বিদেশমন্ত্রী ওয়াংই৷

কোরীয় উপদ্বীপে কূটনৈতিক অস্থিরতার পরই এই সফর করবেন ওয়াং ই। উত্তর কোরিয়ার একমাত্র অর্থনৈতিক বন্ধু দেশ চিন। তবে এ বছর চিনের বিদেশমন্ত্রীর সফরের মধ্য দিয়ে এই বন্ধুত্ব অন্য মাত্রা পাচ্ছে। আগামী সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করার কথা।

বেজিং জানিয়েছে, পিয়ংইয়ংয়ের আমন্ত্রণেই ওয়াং আগামী বুধ ও বৃহস্পতিবার এই সফর করছেন।

এ বছরের মার্চ মাসে কিম হঠাৎ বেজিংয়ে সফর করেন। দায়িত্ব নেওয়ার পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করতেই তিনি এই সফর করেন৷ চিন সফরে গিয়ে কিম পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এমনকী মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনেও উদ্যোগী হয়েছেন তিনি। এরপর গত শুক্রবার দুই কোরিয়ার মধ্যে নজিরবিহীন বৈঠকে আন্তর্জাতিক স্তরে মন কেড়েছেন কিম।

উত্তর কোরিয়ার উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা শিথিল করতেই চিন বিদেশমন্ত্রীর এই সফর বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ১৯৫৩ সালে কোরিয় যুদ্ধে উত্তর কোরিয়ার পাশে দাঁড়িয়েছিল চিন।

চিনা বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, পারস্পরিক সম্পর্ককে আরও শান দিতে চলতি সপ্তাহে উত্তর কোরিয়া সফর করবেন ওয়াং। ২০০৭ সালের পর এই প্রথম কোনও চিনা বিদেশমন্ত্রী উত্তর কোরিয়া সফর করবেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.