ভয়াবহ দাবানল, ভস্মীভূত হলিউড সেলেব্রিটিদের বাড়ি!

শেয়ার করুন সকলের সাথে...
  • 40
    Shares

বৃহস্পতিবার রাতে আগুন লাগে উত্তর ক্যালিফোর্নিয়ার পাহাড়ি শহর প্যারাডাইসের প্লিউমাস ন্যাশনাল ফরেস্টে। শীতের শুষ্ক হাওয়া এবং শুকনো ডালপালায় ক্রমশ বিধ্বংসী আকার নেয় দাবানল। প্রায় ৯০০০০ একরজুড়ে ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে। স্থানীয় সময় শুক্রবার গভীর রাত পর্যন্ত মাত্র পাঁচ শতাংশ দাবানলই নিয়ন্ত্রণ করতে পেরেছেন ক্যালিফোর্নিয়া জুড়ে পৃথক দাবানলে মৃত্যু হয়েছে ৯ জনের। নিখোঁজ কমপক্ষে ৩৫ জন। পুড়ে ছাই হয়ে যাওয়া বাড়ি ছেড়ে প্রাণরক্ষায় অন্যত্র পালিয়েছেন লেডি গাগা এবং কিম কারডাশিয়ানের মতো হলিউড সেলিব্রিটিরাও।
আগুন নেভাতে গিয়ে জখম হয়েছেন তিনজন দমকলকর্মী। স্থানীয় সময় দমকলকর্মীরা। ৬৭০০ বাড়ির শহর প্যারাডাইসে ২৬০টি বাণিজ্যিক ভবন সহ ৬৪৫৩টি বাড়ি ভস্মীভূত। দাবানল এতো দ্রুত ধেয়ে আসতে থাকে প্রধান সড়কের দিকে যে অনেকেই গাড়ি থেকে বেরতে পারেননি। বিউট কাউন্টির শেরিফ জানিয়েছেন, গাড়ির ভিতর থেকে পাঁচটি দেহ উদ্ধার হয়েছে। তিনটি দেহ তাঁদের বাড়ির উঠোন থেকে এবং একটি দেহ বাড়ির ভিতর থেকে উদ্ধার হয়েছে।


বৃহস্পতিবার আরেকটি দাবানল লাগে ভেঞ্চুরা কাউন্টির সান্টা রোজা উপত্যকায়। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪২৮ হেক্টর ভূমি পুড়ে গিয়েছে। লস এঞ্জেলেসের গ্রিফিথ পার্কেও দাবানল লেগেছিল। তার জেরে লস এঞ্জেলেস চিড়িয়াখানার পাখি এবং ছোট পশুদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। তবে ওই দাবানলের তীব্রতা বেশি না থাকায় সহজে নিয়ন্ত্রণ করে ফেলেন দমকলকর্মীরা।


এদিকে, শুক্রবার দ্বিতীয় দাবানল লাগে আমেরিকার উচ্চবিত্ত এবং সেলিব্রিটিদের প্রিয়, প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী, জনবহুল শহর মালিবুতে। মালিবুতে কয়েকশো হলিউড সেলেবের বাড়ি। এখানেই থাকেন সঙ্গীতশিল্পী লেগি গাগা। ক্যালাব্যাসাসে থাকেন কিম কারডাশিয়ান। গাগা এবং কিম সহ বহু সেলেবদের বাড়িই চলে গিয়েছে দাবানলের গ্রাসে। তাঁরা এখন নিজেদের পোষ্যদের সঙ্গে আশ্রয় নিয়েছেন সমুদ্রের তীরে, খোলা আকাশের নিচে। টুইটারে সেকথা পোস্টও করেছেন কিম। মালিবু শহরের প্রশাসন বিবৃতি দিয়ে জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত পর্যন্ত দাবানল নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। সম্পূর্ণ ভস্মীভূত ১৪১৬৪ হেক্টর ভূমি। সবাইকে নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে দুটি প্রধান সড়ক। লস এঞ্জেলেসের দমকল প্রধান জানিয়েছেন, বহু বাড়ি পুড়ে গিয়েছে। তবে এখনই ভস্মীভূত বাড়ির নির্দিষ্ট সংখ্যা জানানো সম্ভব নয়।
ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া উষ্ণ সান্টা অ্যানা হাওয়ার দাপটে সেই দাবানল ধেয়ে যায় লাগোয়া শহর ক্যালাব্যাসাসের দিকে। প্রথমে সড়ক লাগোয়া জঙ্গলে দাবানল লাগলেও কয়েক মুহূর্তের মধ্যেই তা পাহাড়ের উপর দিকে উঠতে থাকে। এই শহর দুটির প্রায় সব বাড়ি বিলাসবহুল বলে জানিয়েছেন দমকলকর্মীরা৷

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 40
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~