২০ বছর পর মস্কোর মাটিতে ফের ‘ ফরাসি বিপ্লব’…

শেয়ার করুন সকলের সাথে...
  • 46
    Shares

ফ্রান্স : ৪
(মান্ডজুকিচ ১৮’ আত্মঘাতী,
গ্রিজম‍্যান ৩৮’ পেনাল্টি, পোগবা ৫৯’,এমব‍্যাপে ৬৫’)
ক্রোয়েশিয়া :-   ২
(পেরিসিচ ২৮’,মান্ডজুকিচ ৬৯’)
মস্কোতে লুঝনিকি স্টেডিয়ামে প্রত‍্যাশামতোই প্রথমার্ধে জমজমাট লড়াইয়ের মধ‍্য দিয়ে ফাইনালে শুরু করে ফ্রান্স-ক্রোয়েশিয়া দুদলই। ২০১৮ বিশ্বকাপের ১২ তম আত্মঘাতী গোলে শুরুতেই এগিয়ে যায় ফ্রান্স।
১৮তম মিনিটে বক্সের অনেক বাইরে থেকে গ্রিজমানের ফ্রি-কিক হেড দিয়ে বিপদমুক্ত করতে গিয়ে মারিও মানজুকিচ নিজেদের গোলে বল পাঠালে ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এটি প্রথম আত্মঘাতী গোল। ২৮তম মিনিটে ক্রোয়েটদের সমতায় ফেরান ইভান পেরিসিচ। বক্সের ভেতর থেকে দুর্দান্ত শটে গোল করে ১-১ করেন পেরিসিচ।
৩৭তম মিনিটে কর্নার কিক থেকে আসা বল  বক্সের ভেতর পেরিসিচের হাতে লাগায় ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির মাধ্যমে পেনাল্টি দেয় রেফারি।স্পট কিক থেকে ঠাণ্ডা মাথায় বিশ্বকাপে নিজের চার নম্বর গোল  গ্রিজমান করে স্কোরলাইন  ২-১ করেন।
দ্বিতীয়ার্ধে দুদলই আক্রমন প্রতিআক্রমণে খেলা শুরু করে। ফরাসিদের গতির সামনে বারবার ওপেন হয়েছে ক্রোয়েশিয়ার ব‍্যাকলাইন। ৫৯’ বা পায়ের শটে ফ্রান্সকে ৩-১ গোলে এগিয়ে দেন পল পোগবা। ৬৫’ ডান পায়ের শটে সুবাসিচকে পরাস্ত করে ব‍্যবধান বাড়িয়ে ৪-১ করেন এমব‍্যাপে। ৬৯’ ফরাসি গোলরক্ষক হুগো লরিসের বক্সের মধ‍্যে ভুলের সুযোগ নিয়ে ব‍্যবধান কমিয়ে ৪-২ করেন মান্দজুকিচ।
এরপর একের পর এক আক্রমণ করলে গোলের দরজা খুলতে ব‍্যর্থ হয় ক্রোয়েশিয়া। ৪-২ গোলে ফাইনাল জিতে ১৯৯৮’র পর ফের বিশ্বকাপ জিতলে দেঁশ’র ছেলেরা।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 46
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~