তামিলনাড়ুর দিকে সরছে ঘূর্ণিঝড় গজ

শেয়ার করুন সকলের সাথে...
  • 50
    Shares

গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে রাত, ভোরের দিকে হালকা শীতের আমেজ পাওয়া যাচ্ছে। পানাগড়, শ্রীনিকেতনে শীত বেশ অনুভব করা যাচ্ছে। আর উত্তরবঙ্গের জেলাগুলিতে ইতিমধ্যেই সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১২ ডিগ্রি সেলসিয়াস, বা তার আশপাশে।আবহাওয়া দপ্তর জানিয়েছে, আন্দামান উপকূলে দানা বাঁধা নিম্নচাপটি আপাতত পোর্ট ব্লেয়ার থেকে ২০ কিলোমিটার এবং চেন্নাই থেকে ১৩৪০ কিলোমিটার দূরে রয়েছে। আপাতত সেটি পশ্চিম ও উত্তর–পশ্চিমমুখী হয়ে এগোচ্ছে। রবিবার সেটির গভীর নিম্নচাপে এবং সোমবার ঘূর্ণিঝড় ‘‌গজ’‌–এ পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর সেটি দিক বদলাবে। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় ‘‌গজ’‌–এ পরিণত হয়ে সেটি যাবে তামিলনাডুর দিকে।

পাশাপাশি আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে, এই ঘূর্ণিঝড়টির প্রভাব যেমন এ রাজ্যে পড়বে না, তেমনই সেটি তাপমাত্রার নিম্নগতিতে বাধাও হবে না। দক্ষিণবঙ্গে তাপমাত্রা আগামী কয়েকদিনে আরও কিছুটা কমবে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ১৮ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রোদ ঝলমলে আকাশে সর্বনিম্নের পাশাপাশি কমবে সর্বোচ্চ তাপমাত্রাও। ‌‌
তবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব এ রাজ্যে পড়বে না। ‌শনিবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পশ্চিম ও দক্ষিণ–পশ্চিমমুখী হয়ে এগিয়ে যাবে তামিলনাডু ও অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলের দিকে। সঙ্গী হবে ঝোড়ো হাওয়া। টানা চলবে ভারী বৃষ্টি। ‘‌গজ’‌ নামটি শ্রীলঙ্কার দেওয়া। এর অর্থ হাতি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 50
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~