মাতৃত্বকালীন ছুটি নিয়ে বিশেষ ঘোষণা কেন্দ্রের

শেয়ার করুন সকলের সাথে...
  • 50
    Shares

মাতৃত্বকালীন ছুটিতে থাকা কোনও মহিলা এবার ১৪ সপ্তাহের বেতনের ৫০ শতাংশ পাবেন৷ এমনই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগে ম্যাটারনিটি বেনিফিট অ্যাক্টের অধীনে মহিলাদের ১২ সপ্তাহের জন্য প্রদত্ত ছুটির কথা ঘোষণা করা হয়। যা ২০১৭ সালের মার্চ মাসে একটি সংশোধনের পরে ২৬ সপ্তাহের জন্য বাড়িয়ে দেওয়া হয়। নিয়োগকর্তাদের কাছ থেকে কিছু পরিমাণ আর্থিক বোঝা ভাগাভাগি করে নিতে চলেছে সরকার। নারী ও শিশু কল্যাণ মন্ত্রক সূত্রের খবর, শ্রম মন্ত্রকে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়৷ যেখানে মাতৃত্বকালীন সুবিধা দিতে অব্যবহৃত সেস ব্যবহার করা হবে বলে প্রস্তাব দেওয়া হয়। “সেস ফান্ড এবং শ্রমিকদের কল্যাণে তার ব্যবহার” সম্পর্কিত লেবার স্ট্যান্ডিং কমিটির ২৮ তম প্রতিবেদন অনুযায়ী, ৩২,৬৩২.৯৫ কোটি টাকা সেস হিসাবে সংগ্রহ করা হয়েছে যার মধ্যে ৩১ মার্চ, ২০১৭ সালের মধ্যে ৭,৫১৬.৫২ কোটি টাকা ব্যবহার করা হয়েছে।
শ্রম মন্ত্রকের নির্দেশে টাকার পরিমাণের বণ্টন করবে রাজ্য সরকার জানান এক নারী ও শিশু কল্যাণ কর্মকর্তা। যে মহিলার বেতন মাসে ১৫ হাজার টাকা তাঁরাই এই সুবিধা পাবেন।
সূত্রের খবর, নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধীর কাছে এই বিষয়ে নানা রিপোর্ট জমা পড়ে। সেই রিপোর্টে দেখা যায় মাতৃত্বকালীন ছুটি বৃদ্ধির ফলে অফিসে বিশেষত কর্পোরেট সেক্টরে নারীদের মধ্যে শ্রমের অংশগ্রহণের হার হ্রাস পেয়েছে। জানানো হয়েছে সরকারি পর্যায়ে একটি বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশ করা হবে, যা সরকারি ও বেসরকারি সংস্থা উভয়ই অনুসরণ করবে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 50
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~