ভয়ঙ্কর হচ্ছে ফুয়েগো, মৃতের সংখ্যা শতাধিক

শেয়ার করুন সকলের সাথে...
  • 84
    Shares

গুয়তেমালা~  নতুন করে বৃহস্পতিবার ফুয়েগো আগ্নেয়গিরি থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেল৷ সেখান থেকে অনবরত গলিত পদার্থ ও ছাই নির্গত হওয়ায় নতুন করে অগ্ন্যুৎপাতের আশংকা দেখা দিয়েছে৷ ইতিমধ্যেই নিহতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ১০৯ জন হয়েছে। নিখোঁজ রয়েছে অন্তত ১৯৭ জন। এদিকে, আগ্নেয়গিরি থেকে উৎপন্ন কালো ধোঁয়ায় উদ্ধারকাজ স্থগিত রাখা হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার বিপর্যয় মোকাবিলা দফতর কনরেড জানিয়েছে, গতকাল খুব জোরে বৃষ্টি হয়েছে। মাটির অবস্থা ভারসাম্যহীন। প্রসঙ্গত, ফুয়েগো আগ্নেয়গিরি গুয়েতেমালার দক্ষিণাঞ্চলে অবস্থিত। গত রবিবার ফুয়েগো আগ্নেয়গিরিতে ভয়ঙ্কর অগ্ন্যুৎপাত ‍শুরু হয়। পাহাড়ের পাদদেশে অবস্থিত গ্রাম এল রাদেও লাভার স্রোতে সম্পূর্ণ চাপা পড়ে। গত একশ বছরের মধ্যে গুয়াতেমালায় এটাই সবচেয়ে বড় অগ্ন্যুৎপাতের ঘটনা৷ নিহতদের বেশিরভাগই ছাই ও পাথরের নিচে চাপা পড়ে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। যে কারণে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা উদ্ধারকর্মীদের।

সতর্কতার জারির পরও যথা সময়ে স্থানীয়দের সরিয়ে নেওয়ার কাজ শুরু না করায় এত প্রাণহানি হয়েছে অভিযোগ তুলে বিরোধীদলের নেতারা কনরেডের প্রধানের পদত্যাগ দাবি করেছেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 84
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~