নাম বদলের হিড়িক, গুজরাত ও মহারাষ্ট্রে জায়গার নাম বদলের দাবি

শেয়ার করুন সকলের সাথে...

এ বছর অযোধ্যাতে ‘‌দীপোৎসব’‌–এর সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছিলেন ফৈজাবাদ জেলার নতুন নাম হবে অযোধ্যা। এই ঘোষণার পর গুজরাট সরকারও আহমেদাবাদের নাম বদলে কর্ণাবতী করার দাবি তোলে। গুজরাটের উপ–মুখ্যমন্ত্রী জানিয়েছে, আইনি জটিলতা মিটে গেলেই আহমেদাবাদের নতুন নাম রাখা হবে।
এদিকে নয়া দাবি মহারাষ্ট্রের শিবসেনার৷ তারা চাইছে এ রাজ্যের দু’‌টি শহরের নাম বদল করা হোক। শিবসেনা নেত্রী মণিশা কায়াণ্ডে বলেন, ‘ঔরঙ্গাবাদ শহরের নাম বদল করে সম্ভাজি নগর রাখা হোক এবং ওসমানাবাদের নতুন নাম হোক ধারাশিব। ‌শিবসেনা নতুন করে দুই শহরের নাম বদল করতে চায়নি। এটা অনেক পুরনো দাবি আমাদের।’‌ তিনি আরও জানান যে, কংগ্রেস এবং জাতীয় কংগ্রেস দল তাদের এই দাবিকে পাত্তা দেয়নি। কারণ কংগ্রেসের মনে হয়েছে এটা শুধুমাত্র ভোটব্যাঙ্কের রাজনীতি। মণিশা কায়াণ্ডে বলেন, ‘‌এটা আমাদের দীর্ঘদিনের দাবি এবং এটা নিয়ে বহুবার সুর চড়ানো হয়েছে। কিন্তু মুসলিমদের ভোট পাওয়ার জন্য কংগ্রেস ও এনসিপি শিবসেনার এই দাবিকে গুরুত্ব দেয়নি।’‌

Image result for manisha kayande shiv sena
শুধু মহারাষ্ট্রই নয়, যোগীর রাজ্যের হাওয়া পৌঁছে গেছে মোদির রাজ্যেও। এবার পালা আমেদাবাদের। আইনি গেরো না থাকলে আমেদাবাদের নাম হবে কর্ণাবতী। রাজ্যের বিজেপি সরকার চেষ্টা চালাচ্ছে। জানালেন গুজরাটের উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল।
আমেদাবাদ ইতিহাস–‌প্রসিদ্ধ শহর। একাদশ শতকে এর নাম ছিল আশাবল। আনহিলওয়ারা (‌অধুনা পাটান)‌–এর চালুক্য শাসক ছিলেন কর্ণ। আশাবলের ভিল রাজাকে যুদ্ধে হারান তিনি। সবরমতী নদীর তীরে গড়ে তোলেন কর্ণাবতী। ১৪১১ খ্রিস্টাব্দে সুলতান আহমেদ শাহ কর্ণাবতী শহরের কাছে নতুন প্রাচীর শহর গড়ে তোলেন। পরে আহমেদ নামের এই এলাকার চার সন্তের নামানুসারে জায়গাটির নাম হয় আমেদাবাদ৷ দেশের শহরগুলির মধ্যে একমাত্র আমেদাবাদেরই রয়েছে ‘‌ওয়ার্ল্ড হেরিটেজ’‌ তকমা। রাজ্য সরকার সেই শহরের নাম বদলাতে চায়। কানাঘুষো চলছিল। গান্ধীনগরে সেই প্রশ্নের মুখে পড়ে উপমুখ্যমন্ত্রী বলেন, ‘‌মানুষ চায় আমেদাবাদের নাম বদলে কর্ণাবতী রাখা হোক। আইনি জটিলতা কাটিয়ে উঠতে মানুষের সহযোগিতা পেলে আমরা শহরের নাম বদলের জন্য সব সময় প্রস্তুত।’‌ এই ইস্যুতে বিজেপি সরকারকে তুলোধোনা করেন কংগ্রেস রাজ্য শাখার মুখপাত্র মণীশ দোশি। তাঁর কথায়, আমেদাবাদের নাম বদল বিজেপি–‌র ‘‌নির্বাচনী গিমিক’‌। আর কিচ্ছু নয়। যে করেই হোক হিন্দু ভোট নিশ্চিত করতে চায় বিজেপি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~