ঘুমের বারোটা বেজেছে!! প্রতি রাতেই জেগে থাকছেন!! জেনে নিন অনিদ্রার হাত থেকে রেহাইয়ের কিছু সহজ উপায়…

শেয়ার করুন সকলের সাথে...
  • 107
    Shares

ওয়েব ডেস্কঃ    ঘড়ির কাটায়  রাত ২ বেজে ১০, কিন্তু এখনও চোখের দু’পাতা এক হয় নি। এপাশ- ওপাশ করেও নিদ্রাদেবীর দেখা নেই। এদিকে রাই পোহালেই  অফিসে ছুটতে হবে। কিন্তু রাতে না ঘুমিয়ে সারাদিন অফিস করবো কি করে?? মহা মুশকিল হল যে!!! আর এই ধরনের সমস্যায়  আকছার পড়তে হচ্ছে প্রায় সকলকে এখন। কম ঘুম হওয়া বেশ বড় সমস্যা। হয়ত কোনো এক রাতে ঘুম হলোনা, এটি তেমন কোনো সমস্যা না। কিন্তু এই বিনিদ্র রাত যদি চলতেই থাকে রাতের পর রাত তাহলে তো একে অনিদ্রা বলতেই হয়। যাদের অনিদ্রা হয় এরা ঘুমিয়ে পড়ার আগে ঘণ্টার পর ঘণ্টা জেগে থাকেন, এরপর একটু লাগে চোখের পাতা। হয়ত জেগেও উঠেন তাড়াতাড়ি আর ঘুম হয়না। অনেকের রাতে বার বার ঘুম ভাঙ্গে। ঘুমের বড় সমস্যা হলো অনিদ্রা।

Image result for insomnia

নিদ্রা বিধি ভালো করে পালন না করলেও অনেক সময় অনিদ্রা হয়। বদভ্যাস অনেক রকম। যেমন বিকেলে বা সন্ধ্যায় কফি পান, ধূমপান। শুতে যাবার আগে ঝাল-মসলাযুক্ত খাবার ভরপেট খাওয়া, প্রতি রাতে বিভিন্ন সময় শয্যায় যাওয়া। টেলিভিশন অন রেখে ঘুমিয়ে পড়া। এসব অভ্যাসে অনিদ্রা হতেই পারে। এইসব কারণ ছাড়াও অনেকেই এমন হয় যে বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করেন কিন্তু ঘুম আসতেই চায় না। বয়স ৩০ পার হলেই যেনো এই সমস্যাটা ঘিরে ধরে প্রায় মানুষকে। কিন্তু আপনি কি জানেন আপনার দৈনন্দিন খাদ্য অভ্যাসের উপর ঘুম নির্ভর করে অনেকটাই। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে অনেক সমস্যা হয়, বিশেষ করে আমাদের ব্রেন হ্যামারেজ হয়। তাছাড়া গ্যাস্টিক,মাথা ব্যাথা,বদহজম সহ অনেক সমস্যা হয়।

Related image

কিন্তু কিছু খাবার আছে যা আপনার নিত্য ভোগান্তি অনিদ্রা সমস্যা কিছুটা হলেও লাঘব করতে পারে । চলুন চিনে  নেওয়া যাক সেই  খাবারগুলোকে……

Image result for চেরি ফল

১।চেরিঃ

ঘুমের জন্য চেরি খুব উপকারি। ১ কাপ চেরির জুস এনে দেবে আপনার চোখে রাজ্যের ঘুম। শুতে যাওয়ার আগে এক গ্লাস চেরির জুস খান। দেখুন কি দ্রুত ঘুমিয়ে পড়বেন আর রাতে বেশ ভাল ঘুম হবে।

Image result for ওটস

২।ওটসঃ

ওটস খুবই উপকারি চমৎকার একটি খাবার। এটি শুধু ঘুমের জন্য ভাল না সাথে সাাথে এটি আপনার ওজন কমাতে ও শরীরের চর্বি কমাতে অনেক ভাল কাজ করে। ওটসে আছে প্রচুর ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। রাতের খাদ্য হিসেবে ওটসের তৈরি খাবার বা ওটস বিস্কুট খান আর দেখুন চমৎকার ফল।

Image result for দুধ

৩।দুধঃ

ব্যক্তিগত ভাবে পশুর দুধকে সামর্থন করছি না। আমি আমন্ডের দুধ বা সয়াদুধ। রাতে এক কাপ গরম দুধ খেলে বা দুধের তৈরি কোন কিছু খেলে খুব ভাল ঘুম হবে।

Related image

৪।আমন্ডঃ

আমন্ড খেলে আপনার ঘুমের কোন সমস্যা হবে না কথা দিচ্ছি। আপনি শুধু আমন্ড খেতে অথবা খাবারের সাথে মিশিয়ে খেতে পারেন। তাছাড়া রোজ সকালে পাউরুটি বা রুটির সাথে আমন্ড বাটার মাখিয়েও খেতে পারেন।

Image result for কলা

৫।কলাঃ

কলায় আছে প্রচুর পরিমানে ম্যাগনেশিয়াম। ম্যাগনেশিয়াম ঘুমের জন্য খুব প্রয়োজনিয় ভিটামিন। রোজ রাতে কলা খান দেখুন কি দারুন ফল পাচ্ছেন। অথবা ওটসের সাথে মিশিয়ে খান,এতে বেশি ভাল পাবেন।

Related image

৬।পাউরুটিঃ

রাতে ঘুমাতে যাওয়ার আগে কখনো ভুল খাবার খাবেন না। সেটা আপনার ঘুমের ব্যাঘাত ঘটায়। পাউরুটির সাথে চিজ্‌ লাগিয়ে খান,এবার ঘুমাতে যান।দেখুন চমৎকার।

Image result for তরমুজ

৭।তরমুজঃ

গরমের সময় এটি সব থেকে ভাল খারাপ পর্যাপ্ত ঘুমের জন্য। এতে খুবই কম পরিমানে ক্যালোরি আছে ও অনেক বেশি পটাসিয়াম আছে। এটি হৃদয় সুস্থ রাখতেও অনেক উপকারি। এটি মস্তিষ্ককে চিন্তা মুক্ত করে ও ভাল ঘুম হয়।

Image result for অনিদ্রা

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 107
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.