বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্য পিছিয়ে দিচ্ছে দেশকে~ মন্তব্য নীতি আয়োগের(ভিডিও)…

শেয়ার করুন সকলের সাথে...
  • 746
    Shares

ওয়েব ডেস্কঃ  নীতি আয়োগের নিশানায় এবার কেন্দ্র সরকার৷ বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলির জন্যই পিছিয়ে পড়ছে দেশ৷ এমনই গুরুতর অভিযোগ আনল কেন্দ্রীয় সংস্থা নীতি আয়োগ৷ মূলত বিজেপি শাসিত ৫টি রাজ্য উত্তরপ্রদেশ, ছত্তিসগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান ও বিহারের বিরুদ্ধে তাদের অভিযোগ।

কেন্দ্রীয় নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তের অভিযোগ, ১৮৮টি দেশের মধ্যে মানব উন্নয়ন সূচকে ভারত ১৩১ নম্বরে রয়েছে। নীতি আয়োগ সিইও বলেন, দক্ষিণ ভারত ও পশ্চিম ভারত দ্রুতলয়ে উন্নতি করছে। ফলে সামগ্রিকভাবে দেশের উন্নতি করতে গেলে পিছিয়ে পড়া অংশের উন্নতি আগে করা প্রয়োজন।

কিন্তু এই পাঁচটি রাজ্য দেশকে পিছিয়ে দিচ্ছে। সামাজিক মাপকাঠিতে এই রাজ্যগুলির পিছিয়ে থাকাই যে দেশের অগ্রগতির পথে বাধা তা স্বীকার করে নিয়েছেন তিনি৷ জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে আবদুল গফফর খান স্মৃতি বক্তৃতায় ভাষণ দিতে গিয়ে অমিতাভ কান্ত এই অভিযোগ করেছেন।

ভিডিও সৌজন্যেঃ India Nation……

গত মাসে নীতি আয়োগ একটি নতুন উদ্যোগ নিয়েছে। যার মাধ্যমে দেশের ১০১টি পিছিয়ে পড়া জেলাকে ধরে উন্নত করার চেষ্টা হচ্ছে। প্রতিযোগিতার মাধ্যমে জেলাগুলি আগে উঠে এলে দেশের সামগ্রিকভাবে উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

বলেছেন, ব্যবসার উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে ভারত অনেক এগিয়ে গেলেও মানব উন্নয়নের দিক থেকে অনেকটা পিছিয়ে রয়েছে।

তিনি বলেন, শিক্ষা ও স্বাস্থ্য এই দুই ক্ষেত্রে ভারত পিছিয়ে রয়েছে। শিক্ষাক্ষেত্রে একজন পঞ্চম শ্রেণির পড়ুয়া দ্বিতীয় ক্লাসের অঙ্ক করতে পারে না। নিজের মাতৃভাষায় বই পড়তে পারে না। সদ্যোজাত মৃত্যুর হার অনেক বেশি। এগুলিতে উন্নতি করতে না পারলে সার্বিক উন্নতি করা কঠিন।

নীতি আয়োগ সিইও-র এমন মন্তব্য কেন্দ্রীয় সরকারকে ‌যে জোর ধাক্কা দেবে সে বিষয়ে সন্দেহ নেই। ‌

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 746
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.