আপত্তি চিনের, তাই এনএসজির সদস্য পদ পাচ্ছে না ভারত….

শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

অন্য সব মাপাকাঠি পূরণ করলেও চিনের তোলা একটি আপত্তির জন্য আটকে যাচ্ছে এনএসজিতে ভারতের সদস্যপদ পাওয়ার গোটা ব্যাপারটা। চিন বলছে এনপিটি চুক্তিতে স্বাক্ষর না করলে কোনও দেশ নতুন করে সদস্য হতে পারবে না। তাই সমস্ত যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র চিনের আপত্তিতে এনএসজি বা নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপের সদস্য হতে পারছে না ভারত। মার্কিন মুলুকের এক উচ্চপদস্থ আধিকারিক এই খবর জানিয়েছেন।
তবে এ ব্যাপারে আমেরিকা ছাড়া আরও কয়েকটি দেশের সাহায্য পাচ্ছে ভারত। আমেরিকা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে ওই আধিকারিক জানিয়েছেন। গোটা বিশ্বের ৪৮ টি দেশ নিয়ে তৈরি এই এনএসজি গোটা বিষয়টি নিয়ন্ত্রণ করে। চিনের দিক থেকে আপত্তি থাকলেও ওই আধিকারিকের মনে হয় দশ বছরে পা দিতে চলা সংস্থায় সদস্যপদ ভাবে ভারত। ক্ষমতায় থাকার সময় আমেরিকা ও ভারতের মধ্যে নিউক্লিয়ার চুক্তি করেছিলেন জর্জ ডব্লু বুশ। সেই সূত্র ধ্ররেই এনএসজি-র সদস্য পদ পেতে ভারতকে সাহায্য করছে আমেরিকা।
মার্কিন মুলুকের আধিকাররিক অ্যালিস ওয়েলস জানিয়েছেন ভারত যাতে এসটিএ-ওয়ান মর্যাদা পায় তার জন্য বন্ধু রাষ্ট্র গুলিকে পাশে নিয়েছে আমেরিকা। শুধু তাই নয় দুটি রাষ্ট্রের মধ্যে কৌশলগত সমঝোতা বাড়ানোরও চেষ্টা হচ্ছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~