ইন্ডিয়া ইন্টারন‍্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল ২০১৮’র উদ্ধোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন….

ছবি সৌজন্য: অনুষ্টুপ ভট্টাচার্য
শেয়ার করুন সকলের সাথে...
  • 14
    Shares

সম্প্রতি কলকাতার সেন্ট্রাল গ্লাস সেরামিক রিসার্চ সেন্টারে ২০১৮ ইন্ডিয়া ইন্টারন‍্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল ২০১৮’র শুভ সূচনা করলেন কেন্দ্রীয় বিজ্ঞান প্রযুক্তি,অর্থ সায়েন্স,বন ও পরিবেশ দপ্তরের মন্ত্রী হর্ষবর্ধন। অনুষ্ঠানে বিজ্ঞানী, ছাত্র-ছাত্রী,আধিকারিক মিলিয়ে উপস্থিত প্রায় ৩০০ জনের সামনে এই ফেস্টিভ্যালের রুপরেখা নিয়ে বিস্তারিত আলোচনা করেন কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন।

বিজ্ঞান ও প্রযুক্তির সহায়তায় জাতীয় বিকাশের কথা ও বলেন কেন্দ্রীয় মন্ত্রী। বিজ্ঞান ও গবেষনা যেন হাতে হাত মিলিয়ে চলতে পারে সেই আকাঙ্ক্ষার কথাও জানান তিনি। আলোচনা সভায় বিজ্ঞান বিষয়ক আলোচনা, প্রশ্নোত্তর পর্ব,ক্লাস্টার ডেভলপমেন্ট, আউটরিচ প্রোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

২০১৫ সাল থেকেই আইআইএসটি বিভিন্ন ধরনের বিশ্বরেকর্ডের জন‍্য চেষ্টা করেছে ২০১৮ সালে ক্লাস ৮-১০ এর প্রায় ৫০০ ছেলেমেয়ে চেষ্টা করবে ‘আইসোলেট ডিএনএ’র মধ‍্য দিয়ে বিশ্বরেকর্ড গড়ার। লখনউতে এবছরের ইন্ডিয়া ইন্টারন‍্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালের সূচনা করবেন রাষ্ট্রপতি। অক্টোবরের ৫-৮ ই অক্টোবর হতে চলা ফেস্টিভ্যালের মূল উদ্দেশ্যই হবে ‘বিজ্ঞান সে বিকাশ’ অর্থাৎ বিজ্ঞানের আর ও বেশি প্রয়োগ করে দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাওয়া।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 14
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~