সুপ্রিম কোর্টের বিচারপতি পদে আসছেন কেএম জোসেফ…

শেয়ার করুন সকলের সাথে...
  • 17
    Shares

উত্তরাখন্ড হাইকোর্টের প্রধান বিচারপতি কে এম জোসেফের নিয়োগ প্রক্রিয়ার শুরু থেকেই বিতর্ক তৈরি হয়। সুপ্রিম কোর্টের কলেজিয়াম তাঁর নাম প্রস্তাব করে কেন্দ্রের কাছে পাঠালে নজিরবিহীনভাবে তা ফেরত পাঠানো হয়। যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। সুপ্রিম কোর্টের নিয়োগ প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী কলেজিয়াম যদি দ্বিতীয়বার কেন্দ্রের কাছে নাম পাঠায় তা হলে সেই প্রস্তাবকে খারিজ করার ক্ষমতা নেই আইনমন্ত্রকের। ফলে কার্যত বাধ্য হয়েই সেই প্রস্তাবকে গ্রহণ করতে হয়।
গত ২৬ এপ্রিল কলেজিয়ামের কাছে জোসেফের নাম ফেরত পাঠিয়ে কেন্দ্র যুক্তি দেখিয়েছিল সুপ্রিম কোর্টের বিচারপতি পদে জোসেফকে নিযুক্ত করলে কেরল রাজ্য থেকে দু’‌জন বিচারপতি প্রতিনিধিত্ব করবেন। অথচ বেশিরভাগ রাজ্য থেকে একজন করে বিচারপতিকে নিয়োগ করা হয়েছে। এই কারণে নিয়োগ প্রক্রিয়ায় ভারসাম্য নষ্ট হওয়ার যুক্তি দেখায় কেন্দ্রীয় আইনমন্ত্রক। সুপ্রিম কোর্টের দ্বিতীয় কলেজিয়াম বৈঠকে ফের বিচারপতি জোসেফের নাম গৃহীত হয়।
এই ঘটনা নজিরবিহীন বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা। যদিও আইন মন্ত্রকের দাবি, কোনও ব্যক্তিকেন্দ্রিক সমস্যা নয়। নিয়োগ প্রক্রিয়ায় জটিলতা তৈরি হওয়াতেই বিচারপতি জোসেফের নিয়োগ আটকে ছিল।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 17
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~