বিশ্ব প্রত্যক্ষ করবে একুশ শতকের সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ….

শেয়ার করুন সকলের সাথে...
  • 60
    Shares

ওয়েবডেস্কঃ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। ভারতের প্রায় সব অঞ্চল থেকেই এই গ্রহণ দেখা যাবে। এছাড়াও অস্ট্রেলিয়া, এশিয়া, রাশিয়া (উত্তরাঞ্চল বাদে), আফ্রিকা, ইউরোপ, দক্ষিণ আমেরিকার পূর্বাঞ্চল এবং অ্যান্টার্কটিকা অঞ্চল থেকে গ্রহণ দেখা যাবে। আগামী ২৭-২৮ জুলাই এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে বলে জানানো হয়েছে। পূর্ণগ্রাস গ্রহণের স্থায়িত্বকাল হবে ১ ঘন্টা ৪৩ মিনিট, যা একুশ শতকের দীর্ঘতম গ্রহণ বলে মনে করা হচ্ছে। ২৭শে জুলাই সূর্য ও মঙ্গল গ্রহের মাঝে পৃথিবী অবস্থান করবে।

পৃথিবীর কাছাকাছি থাকার ফলে মঙ্গল গ্রহের আকারও পৃথিবী থেকে অনেক বড় দেখাবে। জুলাই মাসের শেষ পর্যন্ত সন্ধ্যে থেকে ভোর পর্যন্ত আকাশে বড় আকারের মঙ্গল গ্রহ দেখা যাবে। ২৭-২৮ জুলাই চন্দ্রগ্রহণের সময় খালি চোখেই পাশে অবস্থিত বড় মঙ্গল গ্রহকে দেখা যাবে।

ভারতীয় সময় অনুসারে আংশিক গ্রহণ শুরু হবে ২৭শে জুলাই রাত ১১টা ৫৪ মিনিটে। পূর্ণগ্রাস গ্রহণ শুরু হবে ২৮শে জুলাই রাত ১টায়। সম্পূর্ণ গ্রহণের সময় সময়সীমা ২ঘন্টা ৪৩ মিনিট। ২৮শে জুলাই ভোর ৩.৪৯ মিনিটে গ্রহণ শেষ হবে। এই গ্রহণে পৃথিবীর মধ্যভাগ বরাবর চাঁদ আবর্তন করায়, চাঁদ খুব ধীরে পাক খাবে। যার ফলে গ্রহণ দীর্ঘসময় স্থায়ী হবে। এর আগে, ২০০০ সালের ১৬ই জুলাই ১ ঘন্টা ৪৬ মিনিট ধরে চন্দ্রগ্রহণ স্থায়ী হয়েছিল। তবে এতটা বেশি সময় ধরে গ্রহণ আগে কখনও হয়নি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 60
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~