যোগীর রাজ্যে দুটি আসনেই মুখ পুড়ল বিজেপির…

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.2K
    Shares

ওয়েব ডেস্ক,নিজস্ব প্রতিনিধিঃ  সম্মানরক্ষার লড়াইয়ে মান খোয়াল বিজেপি। এসপি বিএসপি জোটের কাছে হার স্বীকার করতে হল গেরুয়া শিবিরকে।গোরক্ষপুর ও ফুলপুর, এই দুই লোকসভা কেন্দ্রেই বিজেপিকে হারাল সমাজবাদী পার্টি৷ গোরক্ষপুর থেকে জয়ী হলেন সমাজবাদী পার্টির নগেন্দ্র সিং প্যাটেল এবং ফুলপুর থেকে জয়ী হলেন সেই দলেরই প্রবীণ কুমার নিশাদ৷

প্রসঙ্গত, এই দুটি আসনে গতবছরই বড় ব্যবধানে জিতেছিল বিজেপি। অথচ এক বছরের মধ্যেই উলটে গেল সমীকরণ। বুধবার উত্তর প্রদেশে লোকসভার দুটি আসনের উপনির্বাচনে ভোট গণনা হয়েছে। যে দুটি আসনে উপনির্বাচন হয়, ওই আসন দুটি ছিল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের।

গোরক্ষপুর কেন্দ্রে সপা 21 হাজার 916 ভোটের মার্জিনে জিতেছে৷ এই কেন্দ্রে বরাবরই শক্তিশালি বিজেপি৷ বুধবার বেলা গড়াতেই জনাদেশ পরিষ্কার হয়। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, উপনির্বাচনে 43 শতাংশ ভোট পড়েছে৷ গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে মোট ভোট পড়েছিল 54.64 শতাংশ৷ সেই নিরিখে কিছুটা হলেও স্বস্তিতে ছিল বিজেপি৷ কিন্তু তাদের আশায় জল ঢেলে দিল সপা-বিএসপি জোট৷

ফুলপুরের ছবিটাও একই। এবার উপনির্বাচনে ভোট পড়ে 64 শতাংশ। এখানে সপা জিতেছে 59 হাজার 613 ভোটের মার্জিনে। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ও মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি উপনির্বাচনে জোট করে জোর টক্কর দিযেছে বিজেপিকে। দুই দলের পক্ষ থেকেই বলা হয়েছে, সময়ের প্রয়োজনেই এই সমঝোতা। আর তাতেই নড়ে গিয়েছে বিজেপির দুর্গ।

সূত্রের খবর অ বিজেপি জোটের সাফল্যের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি জয়ী দলকে অভিনন্দন জানিয়েছেন তিনি। উত্তর প্রদেশের এই দুই আসনে উপনির্বাচনে বিজেপির প্রচারের মুখ ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি এই কেন্দ্রে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন। তবে সাধারণ মানুষ যে সেটা চাননি, তা ভোটের ফলেই স্পষ্ট।

প্রসঙ্গত, 2014 সালে লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের 80টি আসনের মধ্যে 73টিতেই জয়ী হয়েছিল বিজেপি জোট। 2017 সালে বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশের ৪০৪টি আসনের মধ্যে ৩২৫টিতে জয় পেয়েছিল বিজেপি। অখিলেশ যাদবের দল জিতেছিল মাত্র ৪৭টি আসনে। অন্যদিকে মায়াবতীরা পেয়েছিলেন মাত্র ১৯টি আসন। কংগ্রেসের ঝুলিতে ছিল মাত্র ৭টি আসন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.2K
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.