পাকিস্তানকে হাতে না মেরে পাতে মারতে চলেছে ভারত!

শেয়ার করুন সকলের সাথে...
  • 311
    Shares

ভারত-পাক বাণিজ্য যুদ্ধ তুঙ্গে! পুলওয়ামাকাণ্ডের পর পাকিস্তানের বাজারে আনাজের কী হাল জানেন ??

১৪ ফেব্রুয়ারির অভিশপ্ত দুপুরে কাশ্মীরের বুকে নারকীয় হত্য়ালীলা চালায় পাকিস্তান আশ্রিত জঙ্গি সংগঠন জইশ- এ-মহম্মদ। ক্ষোভে ফেটে পড়ে গোটা দেশ। কাশ্মীর থেকে কন্যাকুমারীতে উঠতে থাকে ‘বদলা’র দাবি। এমন পরিস্থিতিতে মধ্যপ্রদেশের চাষিরা পাকিস্তানে টমেটো রপ্তানী বন্ধ করে দেন প্রতিবাদে সামিল হয়ে। শুধু মধ্যপ্রদেশ নয়, দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা সকলের অলক্ষ্যেই পুলওয়ামা কাণ্ডের প্রতিবাদে পাকিস্তানের কপালে ভাঁজ ফেলে দিয়েছেন। যার ফলস্বরূপ পাক বাজারে এখন আনাজের দাম আকাশছোঁয়া!অনেকেই একে ভারতের ‘সবজিক্যাল স্ট্রাইক’ এর আখ্যা দিয়ে চলেছেন।

মধ্যপ্রদেশের চাষিদের দাবি,দেশের ৪০ টি ভিন্ন ভিন্ন জায়গায় আজও ঘরের ছেলের মৃত্যুশোক কাটিয়ে উঠতে পারছেন না শহিদদের পরিবারের সদস্যরা। আর এই চোখের জল ক্ষোভ বাড়িয়েছে মধ্যপ্রদেশের টমাটো চাষিদের। তাঁদের দাবি উৎপাদিত টমাটো নষ্ট হয়ে গেলেও পাকিস্তানে তাঁরা তা রপ্তানী করবেন না। আজাদপুর মণ্ডি থেকে জোরালো দাবি
পাকিস্তানের কাছে ভারতের আজাদপুর মণ্ডি থেকে সবচেয়ে বেশি সবজি রপ্তানী করা হয়। আর সেই মণ্ডির সদস্যরাই বলে দিয়েছেন আর পাকিস্তানকে আনাজ রপ্তানী করতে চাননা তাঁরা। এতে ব্যবসায়িক ক্ষতি নিয়ে ভাবতে তাঁরা নারাজ।পাকিস্তানে বাজারের হাল খুবই সংকটজনক।

শুধু তিন নদীর জল আটকেই পাকিস্তানকে ‘জলে’ মারতে চায়না ভারত। তার সঙ্গে ভারতের তরফে রপ্তানী শুল্ক ২০০ শতাংশ বাড়িয়ে দেওয়াতে পাকিস্তানে আগুন হতে শুরু করেছে সবজির দাম। ভাঁজ পড়ছে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পাকিস্তানিদের পকেটে।

১০ টাকা থেকে ১৮০ টাকা ছুঁয়েছে টমেটো! পাকিস্তানে কিছুদিন আগে পর্যন্তও টমেটোর দাম ছিল ১০ টাকা।তবে পুলওয়ামা পরবর্তী পর্যায়ে সেই দাম ছুঁয়ে ফেলেছে কেজি প্রতি ১৮০ টাকার বাজার মূল্য। পেঁয়াজের দাম ছিল ১৫ টাকা , তা এখন লাহোরের বাজারে ৩০ টাকা প্রতি কেজি দরে মিলছে। শুধু তাই নয় , প্রতিটি শশা থেকে শুরু করে লাউ, প্রতিটি সবজির দাম ক্রমেই বেড়ে চলেছে। লঙ্কা পাওয়া যাচ্ছে ৮০ টাকা কিলো দরে।

চা রপ্তানীও বন্ধের ভাবনা! টমাটোর পর তা রপ্তানীও পাকিস্তানের কাছে বন্ধের ভাবনা চিন্তা করছে চা রপ্তানী বিষয়ক সংগঠন। এতে বাণিজ্যিক ক্ষতি হওয়া সত্ত্বেও দেশের সম্মানকেই সামনে রাখছেন তাঁরা।

Image result for tea garden

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 311
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found