খবর ২৪ ঘন্টা

ইংলিশ লার্নিং এবং টিচিং স্কিল নিয়ে আইইএমের আন্তর্জাতিক কনফারেন্স

শেয়ার করুন সকলের সাথে...

বিশ্বের বেশিরভাগ দেশের মধ‍্যে শিক্ষা, সংস্কৃতির আদান-প্রদান হোক কিংবা ব‍্যবসা-বানিজ‍্য সবক্ষেত্রেই নিজেদের মধ্যে সংযোগ রক্ষার্থে ইংরেজি ভাষা বহুল প্রচলিত। সম্প্রতি ইংরেজি ভাষার সেই গুরুত্বের কথা মাথায় রেখেই ইনস্টিটিউট অফ ইন্জ্ঞিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট (আইইএম) আয়োজন করেছে ৩দিন ব‍্যাপী ইংরেজি ভাষা শিক্ষার ‘টিচিং’ এবং ‘লার্নিং’ স্কিল নিয়ে এক আন্তর্জাতিক কনফারেন্সের। ২৬ শে জুলাই থেকে শুরু হওয়া এই কনফারেন্স শেষ হবে ২৮শে জুলাই।
আইইএমের ডিপার্টমেন্ট অফ বেসিক সায়েন্স এবং হিউম‍্যানিটিস বিভাগ, ইন্ডিয়ান স্ট‍্যাটিসটিক‍্যাল ইনস্টিটিউট, ব্রিটিশ কাউন্সিল,কলকাতা এবং ইংলিশ টিচার্স অ‍্যাসোসিয়েশান অফ ইন্ডিয়ার (ইএলটিআই) উদ‍্যোগে সারা বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এই আন্তর্জাতিক কনফারেন্স। ১৩০টির ও বেশি রিসার্চ পেপার, গুরুত্বপূর্ণ নোটস,ইংরেজি ভাষা শিক্ষার গুরুত্ব,’লার্নিং সিস্টেম’ নিয়ে দেশ-বিদেশের অতিথিরা উদ্ধোধনী অনুষ্ঠানে তাদের অভিমত ব‍্যক্ত করেন।
আইইএমের প্রেসিডেন্ট ড: সত‍্যজিৎ চক্রবর্তী তার উদ্ধোধনী বক্তব্যে বলেন ” বর্তমানে ইংরেজি ভাষা লাক্সারি নয় এটা দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অঙ্গ। আজকের দিনে প্রযুক্তি এবং আর্টের মধ‍্যে ‘সিনার্জি’ রক্ষা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে এবং গবেষণার ক্ষেত্রে এই ‘সিনার্জি’ই এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।” উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্টজনদের উপস্থিত ছিলেন প্রবাল দাশগুপ্ত (এইচ ওডি,লিনগুয়িস্টিক ডিপার্টমেন্ট আইএসআই,কলকাতা), দেবান্জ্ঞন চক্রবর্তী (ডাইরেক্টর, ব্রিটিশ কাউন্সিল কলকাতা),জেমস.এ.ড্রাগন (ডাইরেক্টর, আমেরিকান সেন্টার ,কলকাতা), দেবাশীষ রায় (আইপিএস, টেলিকমিউনিকেশন),নারায়ন কর্মকার (সিএমডি,শ্রী জগন্নাথ শিল্পোদ‍্যোগ লিমিটেড),জি.এ.ঘনশ‍্যাম (প্রেসিডেন্ট, ইএলটিএআই,কলকাতা)। জি.এ.ঘনশ‍্যাম,প্রফেসর সমাপিকা দাস বিশ্বাস এবং তার ইংরেজি বিভাগের সহযোগী প্রফেসর মৌসুমী পাল, ময়ূরাক্ষী দেব,ঋত্বিকা চৌধুরী,রিয়া বারুইয়ের সহযোগিতায় কলকাতায় পথচলা শুরু করল ইএলটি@আই,কলকাতা চ‍্যাপ্টার (৩৪তম চ‍্যাপ্টার)। উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে অনুষ্ঠানের কনভেনার প্রফেসর সমাপিকা দাস বিশ্বাসের বক্তব্যের মধ‍্যে দিয়ে।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...