ট্রাম্পের শর্ত মেনে মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরকামীরা…

শেয়ার করুন সকলের সাথে...
  • 29
    Shares

ওয়েব ডেস্কঃ  মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরকামীদের রাখা হবে না। সেনাবাহিনীর প্রধানকে টুইট করে এই নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ এই রূপান্তরকামীদের রাখলে চিকিৎসা খরচ বেড়ে যায় এবং কাজে বিঘ্ন ঘটে বলে মত ছিল তাঁর৷

তবে এবার কিছুটা হলেও মত বদলেছে ট্রাম্পের৷ মার্কিন সেনাবাহিনীতে থাকতে পারবেন রূপান্তরকামীরা৷ তবে বিশেষ শর্তে৷ জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট৷ সেনাবাহিনীতে বিশেষ পরিস্থিতিতে থাকতে পারবেন রূপান্তরকামীরা৷ যদিও, তিনি নিজে রূপান্তরকামীদের বিরোধী৷ আর তার এই অবস্থান আগেই জানিয়ে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউস থেকে এই সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশেষ কিছু পরিস্থিতি ছাড়া রূপান্তরকামীরা মার্কিন সেনাবাহিনীতে থাকতে পারবেন না৷ শুধুমাত্র ‘জেন্ডার দিসফোরিয়া রোগে আক্রান্ত’ জওয়ানরা বাহিনীতে থাকতে পারবেন। তাঁদের জন্য বিশেষ চিকিৎসা ব্যবস্থারও আয়োজন করা হবে। ট্রাম্পের মতে, রূপান্তরকামীরা সেনাবাহিনীতে থাকলে বাহিনীর কাজে ও মানসিকতায় নেতিবাচক প্রভাব পড়ে।

ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট্র এই নির্দেশিকার পরে প্রতিবাদের ঝড় উঠতে শুরু করেছে বিভিন্ন মহল থেকে৷ ডেমোক্র্যাট নেতা ন্যানসি পেলোসি টুইট করে বলেন, রূপান্তরকামী হওয়ার অপরাধে কারও সম্মান নিয়ে খেলার অধিকার কারোর নেই৷ দুনিয়ায় অনেক দেশেই রূপান্তরকামীদের সমান অধিকার দেওয়া হয়েছে৷ তাদের সাহসিকতাকে অসম্মান করা হচ্ছে৷ রূপান্তরকামী মানুষদের অপমান করার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে।

যদিও, পেন্টাগন জানিয়েছিল রূপান্তরকামীদের নিয়োগ করার ক্ষেত্রে সেনাবাহিনী সিদ্ধান্ত বদল করতে পারে। সেনার নানা পদে তাঁদের নিয়োগ করা হবে কিনা তা নিয়ে সেনাবাহিনীই সিদ্ধান্ত নিতে পারে। যদিও এই বিষয়ে রিপাবলিকানদের কিছু আপত্তি ছিল বলে খবর। ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছে এলজিবিটি সংস্থা ‘দ্য হিউমান রাইট্‌স ক্যাম্পেন।’ সেনাবাহিনীতে তাদের নিয়ে কুসংস্কার ঢোকানোর চেষ্টা করছেন ট্রাম্প, এমনই অভিযোগ করা হয়েছে।” উল্লেখ্য, ২০১৬ সালে প্রেসিডেন্ট থাকাকালীন সেনাবাহিনীতে রূপান্তরকামীদের ওপরে নিষেধাজ্ঞা তুলে দেন বারাক ওবামা।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 29
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.