রক্তবাহিত রোগে আক্রান্তদের নিয়ে ‘KHERI’ এবং ডাঃ প্রান্তর চক্রবর্তীর অভিনব উদ্যোগ

ছবি সৌজন্য :- অনুষ্টুপ ভট্টাচার্য
শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

থ্যালাসেমিয়া, লিউকেমিয়া বা অন্যান্য বিভিন্ন রক্তের রোগ দ্বারা যারা আক্রান্ত তাদের মধ্যে রক্তের ক্যান্সার সম্পর্কে পরিচিতি বা বলা ভাল অনেক ক্ষেত্রে এখন যে রোগকে নিয়ন্ত্রন করা যায় সে সম্বন্ধে ধিরনা কম থাকার কারনে বেশির ভাগ মানুষ এই ক্যান্সারের মতন রোগকে ভয় পান । আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কারণে, থ্যালাসেমিয়া এবং অন্যান্য রক্তের দ্বারা প্রভাবিত শিশু রোগ সম্পূর্ণ ভাবে নির্মূল হয়ে গিয়ে অনেক ক্ষেত্রে প্রায় স্বাভাবিক জীবন যাপন করাও সম্ভব। কিন্তু চিকিৎসার পাশাপাশি রোগীদের পরামর্শ, তাদের বাবা-মা এবং আত্মীয়দেরও প্রয়োজন। এই পরিস্থিতিতে কলকাতা হেমাটোলজি শিক্ষা ও গবেষণা উদ্যোগ (কেএইচআরআই) গত কয়েক বছরে এইধরনের রোগিদের সাথে কাজ করছে।

ডাঃ প্রান্তর চক্রবর্তী জানান ” রোগীরা হাসপাতালে ভর্তি হন এবং অনেক রোগী বিষণ্ন হন এই মারাত্মক রোগে ভুগছেন বলে, কিন্তু এখনও তাদের ব্যক্তিগত জীবনে ‘ভিন্নস্বাদের’ জীবন রয়েছে সেটা তাদের উপলব্ধি করতে হবে । অনেক রোগী তাদের মধ্যে প্রতিভা আছে যা অবরুদ্ধ রয়ে যায়। আমরা প্রায় ১৫০ রোগীকে বেছে নিয়েছি যারা নাটক, সঙ্গীত, জাদু প্রদর্শনের মাধ্যমে তাদের প্রতিভা প্রদর্শন করবে। এই ঘটনার মাধ্যমে রোগীরা মনে করে যে তারা সমাজে কিছু উপস্থাপন করতে পারে। কর্মসূচি শেষে এই রোগীদের হাসপাতালে ফেরত পাঠানো হবে।”

ছবি সৌজন্য :- অনুষ্টুপ ভট্টাচার্য

এ উপলক্ষে আয়োজকগণ মঞ্চে জন্মবার্ষিকীতে স্বামী বিবেকানন্দকে শ্রদ্ধা জানান।KHERI’র উদ্যোগে এইধরনের রোগী, তাদের বাবা-মা, পরিবার, আত্মীয়, ডাক্তার, চিকিৎসা কর্মী এবং অন্যান্য সম্পর্কিত ব্যক্তিদের নিয়ে কলকাতায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল । এরপর অনুষ্ঠিত হয় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~