কুম্ভমেলা ঘিরে সাজসাজ রব, তৈরি প্রশাসন

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

ডিজিটাব প্রযুক্তির অনুসন্ধান কেন্দ্র, ফুড হাব, বা কিন্নর আখড়া৷ সবই রয়েছে এবারের কুম্ভ মেলায়৷ কুম্ভমেলায় প্রতিবছর দেশবিদেশের বহু ভক্ত পুণ্য লাভের আশায় যান। ১৪ জানুয়ারি থেকে প্রয়াগরাজের ত্রিবেণী সঙ্গমে শুরু হবে কুম্ভ মেলা। যা চলবে ৩ মার্চ পর্যন্ত। হাজারেরও বেশি পুর্ণ্যযাত্রী এই কুম্ভ মেলায় অংশ নেবেন বলে জানা গিয়েছে।

Image result for kumbh mela 2019

কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এবং অশান্তি এড়াতে সারা প্রয়াগরাজজুড়ে ‌এখন কড়া নিরাপত্তার বেষ্টনী। এনডিআরএফ, এসএসবি এবং প্রচুর পুলিসকর্মী মোতায়েন করা হয়েছে। শুক্রবার মক ড্রিল করে বাহিনী। পরীক্ষা করা হচ্ছে প্রয়াগরাজে ঢোকা এবং বেরনো সব গাড়ি। নজরদারি চালানো হচ্ছে ড্রোনে। রয়েছে স্নিফার ডগবাহিনীও।

Related image
প্রতিবারই অভিযোগ ওঠে কুম্ভমেলায় এসে অনেকে হারিয়ে যান। এবার এধরনের ঘটনা এড়াতে তৎপর উত্তর প্রদেশ সরকার অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত ১৫টি কম্পিউটারাইজড্‌ অনুসন্ধান কেন্দ্র খুলেছে মেলা প্রাঙ্গনে। এর ফলে যদি কেউ হারিয়ে যায় এবং তাঁর কাছে সেলফোন নাও থাকে, তাহলেও ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তাঁর ব্যাপারে কোনও একটি কেন্দ্রে তথ্য দিলেই তা বাকি কেন্দ্রগুলিতে ছড়িয়ে পড়বে। এছাড়া ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়াতেও হারিয়ে যাওয়া ব্যক্তির সম্পর্কে তথ্য দেওয়া হবে। এছাড়াও দেশের বিভিন্ন রাজ্যের জনপ্রিয় খাবারের ফুড হাব খুলেছে রাজ্য পর্যটন দপ্তর। পর্যটন দপ্তরের এই ফুড হাবে মিলবে দেশের ১৬টি রাজ্যের নানান প্রকারের প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজ এবং নৈশভোজ।

Image result for kumbh mela 2019
তাছাড়াও এ বছর কুম্ভ মেলায় প্রথম ‘‌কিন্নর আখাড়া’‌র দেখা মিলবে। এই আখাড়ার প্রধান পুরোহিত জানান, সমাজের বিভিন্ন অনুষ্ঠানে রূপান্তরকামীদের অংশগ্রহণ বাড়াতে এই পদক্ষেপ করা হয়েছে। কিন্নর আখাড়ার সম্পাদক পবিত্র জানান, প্রয়াগরাজে কুম্ভ মেলায় অংশ নেওয়ার জন্য‌ গত দু’‌বছর ধরে প্রস্তুতি চলছিল। পবিত্র বলেন, আমরা অধীর আগ্রহে কুম্ভের জন্য অপেক্ষা করেছিলাম। যদিও প্রথমদিকে এই আখাড়াকে অনেক বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল। কিন্তু পরে বাধা কেটে যায়৷

Image result for kumbh mela 2019

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~