ব্যারাম সারাতে ব্যাঙের ছাতা ~জানুন মাশরুম এর উপকারী গুণ…

শেয়ার করুন সকলের সাথে...
  • 3.6K
    Shares

ব্যাঙের ছাতা থুড়ি মাশরুম খেতে খুব পছন্দ করেন তো…প্রায়ই দোকান থেকে মাশরুম কেনেন? তাহলে আজ জেনে নিন মাশরুমের উপকারিতাগুলি-

Related image

১) আমরা সকলেই জানি অ্যানিমিয়ার বা রক্তাল্পতা রোগীদের রক্তে আয়রনের পরিমান খুব কমে যায়। তারফলে মানসিক অবসাদ, মাথার যন্ত্রণা এবং হজমের সমস্যা দেখা দেয়। মাশরুমে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা অ্যানিমিয়ার সমস্যা দূর করে।

২) আজ ভাল করে জেনে নিন মাশরুমে খুব কম পরিমাণে কোলেস্টেরল, ফ্যাট এবং কার্বোহাইড্রেট রয়েছে। মাশরুমে যে ফাইবার থাকে, তা আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্র কম রাখতে সাহায্য করে। এছাড়াও, যে কোলেস্টেরল হজম হয়ে যায়, তা ক্ষয় করতেও সাহায্য করে।

৩) স্তন ক্যানসার এবং প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করতে মাশরুমের কোনও তুলনাই নেই।

৪) প্রোটিন, ভিটামিন এবং মিনারেলে ভর্তি মাশরুম ডায়াবেটিক রোগীদের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে জল এবং ফাইবার থাকে।

৫) সব্জিতে ভিটামিন ডি পাওয়া এখন খুবই দুষ্কর। মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে। তাই শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণে যখনই সময় পাবেন, মাশরুম খান।

৬) প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকার জন্য মাশরুম আমাদের হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। গাঁটের ব্যথা কমাতে এবং হাড়ের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে মাশরুমের জুড়ি মেলা ভার।

৭) আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় মাশরুম।

৮) ওজন কমিয়ে পেশীবহুল শরীর তৈরি করতে সাহায্য করে মাশরুম।

৯) রক্তচাপের ভারসাম্য বজায় রেখে হার্ট অ্যাটাক, স্ট্রোক প্রভৃতি প্রতিরোধ করে মাশরুম।

তবে মাশরুম কেনার আগে কয়েকটা জিনিস অবশ্যই মাথায় রাখবেন। সব মাশরুম খাওয়ার উপযোগী নয়। বিশেষ করে বাদামী বা কালো রঙের। যদি আপনি ভালো না চেনেন তাহলে একটু নামী ও চেনা জানা দোকান থেকেই কিনবেন। এখন সরকারি সহায়তায় প্রচুর কুটির শিল্পে মাশরুম চাস হচ্ছে। বলছি তো তাই ব্যাঙের ছাতা, ভাল করে রান্না করলে পনির বা মাংসের থেকে কিছু কম যায় না।

আসুন দেখে নেওয়া যাক বাড়িতেই কিভাবে আমরা চাষ করে ফলাতে পারি এই উপকারি খাদ্যটিঃ~

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 3.6K
    Shares

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.