দেশের সবথেকে দরিদ্র মুখ্যমন্ত্রীঃ মানিকের থেকে বেশী পিছিয়ে নেই মমতাও ~ এডিআর এর রিপোর্ট…

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

দেশের মুখ্যমন্ত্রীদের জমা দেওয়া নির্বাচনী হলফনামার বিশ্লেষণ করে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফরমস বা এডিআর পেশ করেছে এক রিপোর্ট।

দেশের সবথেকে দরিদ্র মুখ্যমন্ত্রী ত্রিপুরার মানিক সরকারের কাছে রয়েছে ২৬ লক্ষ টাকার সম্পত্তি।  দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কাছে মোট তিরিশ লক্ষ টাকার সম্পত্তি রয়েছে।

মানিক এবং মমতার পরেই সবথেকে কম সম্পত্তির মালিক হিসেবে মুখ্যমন্ত্রীদের মধ্য তৃতীয় স্থানে রয়েছেন জম্মু কাশ্মীরের মেহবুবা মুফতি (৫৫ লাখ) ।

Image result for wealthiest cm of india ADR report

দেশের সবথেকে ধনী মুখ্যমন্ত্রী হিসেবে উঠে এসেছে অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর নাম। তিনি মোট ১৭৭ কোটি টাকার সম্পত্তির মালিক। এর পরেই ধনীদের তালিকায় দুই এবং তিন নম্বরে যথাক্রমে রয়েছেন অরুণাচল প্রদেশ ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু এবং ক্যাপ্টেন অমরিন্দর সিংহ। পেমা খাণ্ডু ১২৯ কোটি টাকার মালিক। আর ক্যাপ্টেন অমরিন্দর সিংহের কাছে ৪৮ কোটি টাকার সম্পত্তি রয়েছে।

নির্বাচনের আগে প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনে  মুখ্যমন্ত্রীরা যে সম্পত্তির তালিকা হলফনামায় উল্লেখ করেছেন, তার নিরিখেই এই বিশ্লেষণ করেছে এডিআর। তাতে দেখা যাচ্ছে, ভারতের প্রত্যেক মুখ্যমন্ত্রী গড়ে ১৬.১৮ কোটি টাকার মালিক। ২৯টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের মধ্যে পঁচিশজনই কোটিপতি।   সাদামাটা জীবনযাপন বাংলার মুখ্যমন্ত্রী্র প্রধান ইউএসপি।

অন্যদিকে ত্রিপুরা নির্বাচনের ঠিক আগে দেশের সবথেকে ‘গরিব’ মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সরকারের নাম প্রথম স্থানে থাকাটা সিপিএম-এর কাছেও স্বস্তির।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.