বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহর কানপুর ~ রিপোর্ট ‘WHO’-এর দূষণ সংস্থার ……

শেয়ার করুন সকলের সাথে...
  • 7
    Shares

ওয়েব ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু দূষণ সমীক্ষার সর্বশেষ রিপোর্ট পেশ করল৷ রিপোর্টে ভারতের পরিস্থিতি বেশ খারাপ বলেই জানানো হয়েছে। কারণ বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে ৯টা ভারতের।

বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহর এখন কানপুর। বায়ু দূষণের নিরিখে কানপুরের পরেই রয়েছে ফরিদাবাদ, বারাণসী, গয়া, পাটনা, দিল্লি, লখনউ।

৮ নম্বরে আছে প্রথম ১০-এর একমাত্র বিদেশী শহর ক্যামেরুনের বামেন্ডা৷ ৯ নম্বরে আগ্রা ও ১০ নম্বরে মুজফফরপুর৷

Image result for most polluted city in the world is kanpur

২০১০-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল দিল্লি। তবে ২০১২-র পর থেকে সেই ছবিটা পাল্টাতে শুরু করে। ২০১৫-তে এ শহর ছিল তালিকার চার নম্বরে। তবে এ দিনের প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, ছয় নম্বরে নেমেছে দিল্লি।

হু প্রস্তাবিত পিএম ২.৫-এর নিরাপদ মাত্রা হল প্রতি ঘন মিটারে ১০ মাইক্রোগ্রাম৷ তলিকায় রয়েছে শ্রীনগর, গুরুগ্রাম, পেশোয়ার (পাকিস্তান), রাওয়ালপিন্ডি (পাকিস্তান), জয়পুর, কাম্পালা (উগান্ডা), পাতিয়ালা এবং জোধপুর। বাযু দূষণে দিল্লি আগের জায়গা বদল করেছে।

Image result for most polluted city in the world is kanpur

বিশ্ব তালিকায় কলকাতা রয়েছে ৫৬ নম্বরে। এবং দেশীয় শহরগুলোর মধ্যে আছে ১৬ নম্বরে। কলকাতায় পিএম২.৫-এর গড় ঘনত্ব প্রতি ঘন মিটারে ৭৪ মাইক্রোগ্রাম।

বিশ্বের সবচেয়ে কম দূষিত শহরের মধ্যে রয়েছে আমেরিকার তিন শহর- ওয়েন্ডেন, উইলিস্টন এবং সিনক্লেয়ার। পিএম২.৫-এর গড় ঘনত্ব এই তিন শহরে প্রতি ঘন মিটারে ২ মাইক্রোগ্রাম করে।

এই তালিকায় প্রথম কুড়িতে চীনের কোনও শহর না থাকলেও সে দেশের দূষণ-চিত্রটা সার্বিকভাবে খুবই শোচনীয়। কারণ, বিশ্বের সবচেয়ে দূষিত প্রথম ৫০০টি শহরের মধ্যে মধ্যে রয়েছে চীনের ২৮২টি শহর।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 7
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.