খবর ২৪ ঘন্টা

মোমো নিয়ে এবার সতর্ক কেন্দ্র….

শেয়ার করুন সকলের সাথে...

মোমো চ্যালেঞ্জ নিয়ে উদ্বিগ্ন মোদি সরকার। এই নিয়ে নির্দেশিকা জারি হয়েছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে। নির্দেশিকায় বলা হয়েছে, সংবাদ মাধ্যমে প্রাপ্ত খবর অনুযায়ী, মোমো চ্যালেঞ্জ গেম শুরু হয়েছিল ফেসবুকে। অপরিচিত নম্বর থেকে খেলার জন্য যোগাযোগ করা হচ্ছে। বর্তমানে এটি সোশ্যাল মিডিয়া বিশেষ করে খেলাটি হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়ে গিয়েছে। তথ্য–প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে অভিভাবকদের প্রতি অনুরোধ করা হয়েছে, সন্তানদের ওপর নজর রাখতে এবং খেলার লক্ষণ–উপসর্গগুলি তাদের ওপর পড়ছে কিনা তা দেখতে।
মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, সন্তানের দিকে নজর রাখুন। কোনও বিষয় তাদের ওপর চেপে বসছে কিনা, তাও খেয়ালে রাখতে হবে। কোনও কিছু নিয়ে ভয় পেয়ে রয়েছে কিনা তার দিকে লক্ষ্য রাখতে হবে। একই সঙ্গে সন্তানের অনলাইন এবং সোশ্যাল মিডিয়ার অষাকাউন্টের প্রতিও লক্ষ্য রাখতে হবে। যাতে তারা এই ধরনের খেলার সঙ্গে যুক্ত না হয়ে পড়ে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, অভিভাবকরা এই মারণ খেলা সম্পর্কে যেন তাদের সন্তানের সামনে কোনও আলোচনা না করেন। তাতে সে নিজেই উৎসাহিত হয়ে নিজেই সেটিতে খুঁজে বের করতে পারে।
মোমো চ্যালেঞ্জ খেলায় কী কী লক্ষণ দেখা যায়? ‌ব্লু হুইলের মতো একই এই খেলার লক্ষণগুলিও। যার মধ্যে রয়েছে, পরিবার ও বন্ধুদের থেকে হঠাৎ আলাদা হয়ে যাওয়া কিংবা তাদের মধ্যে অসুখী ভাব পরিলক্ষিত হওয়া। তাদের ভয়ার্তও দেখতে হতে পারে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...