ভারতের হয়ে পাকিস্তানকে বার্তা নেপালের, আলোচনার আহ্বান

শেয়ার করুন সকলের সাথে...
  • 45
    Shares

‘‌যৌথ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা ছাড়া কোনও বিকল্প পথ নেই। সমস্যা একা কারও পক্ষে সমাধান করা সম্ভব নয়। আমরা চাই সদর্থক পদক্ষেপ করে জলবায়ু পরিবর্তন থেকে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হোক।’এমনই বক্তব্য রাখলেন নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি৷ তিনি বলেন ‘‌যদি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম–জন–উনের বৈঠক হতে পারে, তাহলে কেন অন্যান্য দেশের নেতাদের মধ্যে বৈঠক হতে পারে না। তাঁদের মধ্যে থাকা মতপার্থক্য নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের রাস্তা বেরিয়েছে। এবার পাকিস্তানের পালা সার্ক সম্মেলন আয়োজন করার। আর সম্মেলনে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের সন্ত্রাস নিয়ে ভারতের পাশে থাকবে নেপাল।’‌
আন্তর্জাতিক কূটনৈতিক মহলের মতে ভারতের হয়ে এবার পাকিস্তানকে কড়া বার্তা দিল নেপাল। তাদের দাবি, নিজেদের মধ্যে মতপার্থক্য আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলা উচিত। সন্ত্রাসবাদ সহ–অন্যান্য আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করা উচিত। সার্ক সম্মেলনের পূর্বে পাকিস্তানকে এই বার্তাই দিল নেপাল। এমনকী ভারতের পাশে থেকে সওয়াল করেছে নেপাল। ফলে আসন্ন সার্ক সম্মেলনের আগে পাকিস্তানকে চাপে রাখল নেপাল বলে মনে করছেন আন্তর্জাতিক কূটনৈতিক মহল।
উল্লেখ্য, ইসলামাবাদে হওয়া সার্ক সম্মেলন ভারত বয়কট করেছিল। কিন্তু জম্মু–কাশ্মীরে সেনাবাহিনী ক্যাম্পের ওপর জঙ্গি হামলা করার জন্য সেই সম্মেলনে যোগ দেয়নি ভারত। তারপর বাংলাদেশ, ভুটান এবং আফগানিস্তানও যোগ দেয়নি সম্মেলনে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 45
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~