খবর ২৪ ঘন্টা

২৫০ ফুট ওপরে লাভার স্রোত, পুড়ে ছাই ৩১ টি বাড়ি….

শেয়ার করুন সকলের সাথে...

ওয়েব  ডেস্কঃ ক্রমশ বিধ্বংসী হচ্ছে হাওয়াই দ্বীপের কিলাউইয়া আগ্নেয়গিরি৷ কিলাউইয়ার একাধিক মুখ দিয়ে ছিটকে বেরোচ্ছে লাভা, গলিত পাথর, সালফার ডাই অক্সাইড গ্যাস। শুক্রবার রিখটার স্কেলে ৬.‌৯ তীব্রতার ভূমিকম্পের পরই জেগে ওঠে এই আগ্নেয়গিরি৷

বিগ দ্বীপের কিলাউইয়া প্রথম থেকেই টানা লাভা উদ্‌গিরণ করে চলেছে৷ নদীর মতো বিগ দ্বীপের রাস্তার উপর দিয়ে বইছে লাভার স্রোত। রবিবার স্থানীয় সময় রাতে প্রায় ২৫০ ফুট উঁচুতে ওঠে লাভার ফোয়ারা৷ স্থানীয় সূত্রে খবর এদিন প্রায় ১০টি মুখ দিয়ে অগ্ন্যুৎপাত হয়েছে। ক্রমেই আরও ভয়ানক আকার নিচ্ছে এই কিলাউইয়া৷

ইউএসজিএস–এর আগ্নেয়গিরি বিশারদ ওয়েন্ডি স্টোভেল বলেছেন, যে মুখগুলি দিয়ে এখন লাভা বেরচ্ছে তা বাইরে আসার পর জমে গেলে খুলতে পারে আরও নতুন মুখ। তাহলে লাভার সেই ঝরনা প্রায় হাজার ফুট উঁচুতে উঠতে পারে বলে আশঙ্কা স্টোভেলের। কিলাউইয়া লাগোয়া সম্পূর্ণ অঞ্চল খালি করে দেওয়া হয়েছে।

কত সপ্তাহ ধরে চলবে এই অগ্ন্যুৎপাত তা এখনই নিশ্চিতভাবে বলতে পারছেন না ইউএসজিএস–এর ভূতত্ত্ববিদরা। তবে লাভা বিস্ফোরণের ধরন থেকে তাঁদের আশঙ্কা, আরও বেশ কয়েক সপ্তাহ চলবে অগ্ন্যুৎপাত। গত ২৪ ঘন্টায় ১২টি ভূমিকম্প হয়েছে।

হাওয়াই কাউন্টির মুখপাত্র জ্যানেট স্নাইডার জানিয়েছেন ইতিমধ্যেই লাভার স্রোতে ৩১ বাড়ি ভস্মীভূত হয়ে গিয়েছে৷ আগ্নেয়গিরি লাগোয়া লেল্যানি এস্টেট প্রায় ডুবে গিয়েছে লাভার তলায়। সালফার ডাইঅক্সাইডের পরিমাণ বাতাসে এতটাই বেড়ে গিয়েছে যে হাওয়াই দ্বীপ ও সংলগ্ন এলাকা জুড়ে সতর্কতা জারি হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...