নির্ভয়া সংক্রান্ত মামলা খারিজ সুপ্রিম কোর্টের

শেয়ার করুন সকলের সাথে...
  • 5
    Shares

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছরের প্যারা মেডিক্যালের ছাত্রী জ্যোতি সিং ওরফে নির্ভয়াকে ধর্ষণ করেছিল বাসচালক সহ ছয়জন। ওই বছরই ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরের হাসপাতালে মৃত্যু হয় নির্ভয়ার। ঘটনার পর দিল্লি সহ দেশজুড়ে দোষীদের শাস্তি এবং ধর্ষণ মামলার ধারা বদলের জোরাল দাবি ওঠে। সেই দাবি আজও রয়েছে৷ তবে আগামী দু’‌সপ্তাহের নির্ভয়ার চার খুনির ফাঁসির আদেশ কার্যকর করার আবেদন জানিয়ে করা জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার আইনজীবী অলোক শ্রীবাস্তবের করা ওই মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি মদন ভীমরাও লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তার বেঞ্চ। বেঞ্চ আবেদনকারীকে প্রশ্ন করে, এধরনের আবেদন করেছেন কেন তিনি।
জনস্বার্থ মামলায় আইনজীবী শ্রীবাস্তব উল্লেখ করেছিলেন, ধর্ষণের পর খুন মামলাগুলিতে দ্রুত মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার সময়সীমা নির্ধারণ করে নির্দেশিকা জারি করতে হবে আদালতকে এবং এই মামলাগুলিতে নিম্ন আদলত থেকে শীর্ষ আদালতকে মাত্র আট মাসের মধ্যে দোষীদের ভাগ্য নির্ধারণ করে রায় দিতে হবে।
শ্রীবাস্তবের আরও আবেদন, যত দেরি হবে দোষীদের মৃত্যুদণ্ড দিতে, ততই ধর্ষকদের মনে এই ধারণা বদ্ধমূল হবে, যে তারা এধরনের জঘন্য অপরাধ করেও পার পেয়ে যেতে পারে।
নির্ভয়ার ঘটনায় দিল্লি পুলিস অভিযুক্ত ছয়জনকেই গ্রেপ্তার করে। বাসচালক রাম সিং তিহাড় জেলেই আত্মঘাতী হয়। ঘটনায় সময় কিশোর অপরাধী ২০১৫ সালে জুভেনাইল হোম থেকে মুক্তি পায়। বাকি চারজন মুকেশ, পবন, বিনয় এবং অক্ষয়কে ২০১৩ সালে মৃত্যুদণ্ড দেয় নিম্ন আদালত। এরপর দিল্লি হাই কোর্ট ২০১৪ সালে এবং সুপ্রিম কোর্ট ২০১৭ সালে নিম্ন আদালতের রায়ই বহাল রেখে দেয়।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 5
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~