নমো-জমানায় আরও দূষিত গঙ্গা

শেয়ার করুন সকলের সাথে...
  • 20
    Shares

গঙ্গার দুষণমুক্তির জন্য ঢাক ঢোল পিটিয়ে ‘নমামি গঙ্গে’ প্রকল্প চালু করেছে নরেন্দ্র মোদী সরকার। এ জন্য বরাদ্দ করা হয়েছে ২০,০০০ কোটি টাকা। এত কিছুর পরেও তিন বছরে গঙ্গা আরও দূষিত হয়ে পড়েছে বলে বলে সাম্প্রতিক এক সমীক্ষায় আভাস পাওয়া গিয়েছে।

১৯৮৬ সালে রাজীব গান্ধীর আমলে গঙ্গা অ্যাকশন প্ল্যান শুরুর সময় থেকে গঙ্গা দূষণ নিয়ে কাজ করছে বারাণসীর স্বেচ্ছাসেবী সংস্থা সঙ্কট মোচন ফাউন্ডেশন (এসএমএফ)। গঙ্গা জলের মান নিয়ে নিয়মিত নজরদারী করে তারা। এ জন্য নিজস্বে একটি পরীক্ষাগারও তৈরি করেছে এই স্বেচ্ছাসেবী সংস্থাটি।

এসএমএফ-এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, গত ৩ বছরে গঙ্গার জলে কলিফর্ম ব্যাকটেরিয়ার পরিমাণ অনেকটা বেড়েছে। একইভাবে বেড়ে বায়োকেমিক্যাল অক্সিজেন ডিমান্ড (BOD)-এর মাত্রা। জলের শুদ্ধতা নির্ধারণের ক্ষেত্রে এই দু’টি বিষয় গুরুত্বপূর্ণ ভুমিকা নেয়। ২০১৫ সালে মে মাসে ‘নমামি গঙ্গে’ প্রকল্প চালু করেছে কেন্দ্র।

এসএমএফ-এর পরিসংখ্যান অনুসারে, ২০১৬ সালের জানুয়ারিতে গঙ্গার জলে কলিফর্মের মাত্রা ছিল উচ্চগতিতে ৪.৫ লক্ষ এবং নিম্নগতিতে ৫.২ কোটি। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে উচ্চগতিতে ৩.৮ কোটি এবং নিম্নগতিতে ১৪.৪ কোটি।

একইভাবে, ২০১৬ সালের জানুয়ারিতে প্রতি লিটার জলে BOD-র মাত্রা ৪৬.৮-৫৪এমজি। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৬-৭৮এমজি। উলটো দিকে জলে দ্রবিভূত অক্সিজেনের মাত্রা এই ৩ বছরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 20
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found