মাওবাদীদের সাথে বসে খেলা দেখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী

শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

ঘটনাস্থল ওড়িশার কলিঙ্গ স্টেডিয়াম। সেখানে হকি বিশ্বকাপ উপলক্ষ্যে একটি ম্যাচ চলছিল। আর সেই ম্যাচ দেখতেই জীবনের মূলস্রোতে ফিরে আসা কয়েকজন মাওবাদী আসে স্টেডিয়ামে। এদিন, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে বসে স্টেডিয়ামে গোটা ম্যাচ উপভোগ করে তারা। মাওবাদীদের মূলস্রোতে ফিরিয়ে আনতে অভিনব উদ্যোগ গ্রহণ করল ওড়িশা সরকার। বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক তাঁর চারপাশে আত্মসমর্পণ করা মাওবাদীদের নিয়ে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপের খেলা দেখলেন। তাদের সঙ্গে খেলা উপভোগ করার মাঝে কথাবার্তাতেও মশগুল ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। প্রায় ৩০ জন মাওবাদীদের মধ্যে ১৬ জন ছিল মহিলা। মাওবাদী সমস্যা কাটাতে বারবার শান্তির আবেদন সহ দু’‌পক্ষের মধ্যে আলোচনার রাস্তায় হাঁটার আবেদন জানিয়েছে ওড়িশা প্রশাসন। এজন্য একাধিক পদক্ষেপও নেওয়া হয়। এদিনের আয়োজন সেই পদক্ষেপেরই একটি দিক।
ওড়িশা সরকার এবং মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে মাওবাদীরা হিংসার রাস্তা ছেড়ে সমাজের মূলস্রোতে ফেরার জন্য আত্মসমর্পণ করে। তারা রাজ্য সরকারের কাছে পুর্নবাসনের জন্য আবেদন জানায়। রাজ্য সরকারও তাদের নিরাশ করেনি। এদিকে, জীবনের স্রোতে ফিরে আসা এই মাওবাদীদের ঘিরে ব্যাপক প্রশাসনিক নিরাপত্তা ছিল স্টেডিয়াম জুড়ে। মালকানগিরির পুলিস ও ওড়িশা প্রশাসনের তরফে ব্যাপক নিরাপত্তার আয়োজন করা হয়।
তবে এদিনের এই দৃশ্য বিরল হলেও, এটাকেই বাস্তব করে দেখিয়েছে ওড়িশা।
খোলামেলা মেজাজেই এদিন মাওবাদীদের সঙ্গে সময় কাটান ওড়িশার মুখ্যমন্ত্রী। মাওবাদীরা বলেন, ‘‌এটা জীবনের সেরা অভিজ্ঞতা। আমরা সত্যি অনুভব করছি জীবনের মূলস্রোতে ফিরতে সফল হব।’

 

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found