তটস্থ পাকিস্তান, আগামীকাল নির্বাচন দেশে…

শেয়ার করুন সকলের সাথে...
  • 11
    Shares

ওয়েবডেস্কঃ জোরদার প্রচার, হেভিওয়েট নেতাদের ভাষণ, সেনার খবরদারি, নওয়াজ শরিফের জেল- সব পেরিয়ে অবশেষে গণতান্ত্রিক নির্বাচনের দোরগোড়ায় পাকিস্তান৷ রাত পোহালেই নির্বাচন সেদেশে৷ সন্ত্রাসবাদের আতঙ্ক কাটিয়ে মানুষ ভোটের লাইনে দাঁড়াবেন৷ শীর্ষ তিনটি রাজনৈতিক দলের প্রধান নেতাদের মধ্যে তেহরিক-ই-পাকিস্তানের (পিটিআই) প্রধান ইমরান খান পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নির্বাচনে নিষিদ্ধ৷ নিজের দলের প্রধানের পদেও নেই তিনি। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ চারটি আসনে লড়ছেন৷ এ ছাড়া প্রথমবারের মতো লড়াইয়ের ময়দানে নেমেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল জারদারি ভুট্টো। তিনি তিনটি আসনে লড়ছেন। বিলাওয়ালের বাবা পিপিপির প্রেসিডেন্ট আসিফ জারদারি লড়ছেন একটি আসনে।
এবার এক নজরে নির্বাচনের প্রধান ব্যক্তিত্বরা
নওয়াজ শরিফ জেলে যাওয়ার পর এবার নজর তার ছোট ভাই শাহবাজ শরিফের দিকে৷ আদালতের নির্দেশে পিএমএল-এনের প্রধানের পদে স্থলাভিষিক্ত হন শাহবাজ৷ ন্যাশনাল অ্যাসেম্বলির (এনএ) চারটি আসন থেকে লড়ছেন তিনি৷ আসনগুলি হলো এনএ-২৪৯ (করাচি পশ্চিম-২), এনএ-১৩২ (লাহোর-১০), এনএ-৩ (সোয়াত-৩), এনএ-১৯২ (দেরা হাজি খান-৪)।
অন্যদিকে বহু বিতর্কে জড়িয়ে পড়া ইমরান খান এবার নির্বাচনের অন্যতম মুখ৷ পাকিস্তানের সেনবাহিনী তাঁকে ক্ষমতায় বসাতে চায় বলে ধারণা ওয়াকিবহাল মহলের৷ তার দাঁড়ানো আসনগুলো হলো এনএ-৩৫ (বান্নু), এনএ-৫৩ (ইসলামাবাদ-২), এনএ-৯৫ (মিয়ানওয়ালি-১), এনএ-১৩১ (লাহোর-৯) ও এনএ-২৪৩ (করাচি পূর্ব-২)।
প্রথমবার লড়াইয়ের আসরে বিলাওয়াল ভুট্টো জারদারি৷
পিপিপির চেয়ারম্যান ২৯ বছর বয়সী বিলাওয়াল পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে৷ এনএ-৮ (মালাকান্দ সংরক্ষিত এলাকা), এনএ-২০০ (লারকানা-১) ও এনএ-২৪৬ (করাচি দক্ষিণ-১) আসন থেকে দাঁড়িয়েছেন৷
এদিকে, পিপিপি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন আসিফ আলী জারদারি। ৬২ বছর বয়সের এই রাজনীতিক এনএ-২১৩ নম্বর আসন (বেনজিরাবাদ-১) থেকে নির্বাচনে দাঁড়িয়েছেন৷ ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন তিনি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 11
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~