সহকারি অধ্যাপকদের ক্ষেত্রে এবার বাধ্যতামূলক পিএইচডি…

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.1K
    Shares

ওয়েব ডেস্কঃ ইউজিসি–র নতুন নিয়মাবলি নিয়ে বক্তব্য রাখলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর৷ তিনি বলেন দেশে উচ্চশিক্ষার মানকে আরও বৃদ্ধি করতে এবং দেশের সেরা মেধা ও দক্ষতাকে আকৃষ্ট করতেই বিশেষ পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র৷ তিনি বলেন এবার থেকে শুধু নেট বা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট নয়, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের পিএইচডি ডিগ্রিও লাগবে। ২০২১–২২ থেকে এই নিয়ম বাধ্যতামূলক করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক করা হলেও, কলেজ শিক্ষকদের ক্ষেত্রে অ্যাকাডেমিক পারফরম্যান্স ইন্ডিকেটর বা এপিআই প্রত্যাহার করা হয়েছে। এক্ষেত্রে আগে শর্ত ছিল এই যে কলেজ শিক্ষকদের বাধ্যতামূলকভাবে গবেষণারত হতে হবে। কিন্তু সেটা এবার তুলে নেওয়া হল।

কলেজের শিক্ষকদের এপিআই তুলে নেওয়ার প্রসঙ্গে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর মন্তব্য, কোনও শিক্ষক যদি দুটি-ই নিজ উদ্যোগে একসঙ্গে চালিয়ে যেতে পারেন, তাহলে তাঁর পদোন্নতি ত্বরাণ্বিত হবে। এখানেই শেষ নয়, এবার থেকে বিদেশ থেকে পিএইচডি সম্পন্ন করলেও সেই প্রার্থী দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষকতা করানোর জন্য আবেদন করতে পারবেন।

মানবসম্পদ উন্নয়নের এক শীর্ষ কর্তা জানান, আগের মতোই কলেজে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পিএইচডি অথবা মাস্টার্স সহ নেট-উত্তীর্ণ প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.1K
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~