সন্ত্রাসবাদ নিয়ে চরম বার্তা সৌদি রাজপুত্রের~পাশে ‘বড়ভাই মোদী’

শেয়ার করুন সকলের সাথে...
  • 82
    Shares

ভারতের মাটিতে পা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘বড় ভাই’ বলে সম্বোধন করলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। দু’দিনের সফরে এই প্রথম ভারতে এলেন সৌদির যুবরাজ।

সৌদি রাজপুত্র সলমনের ভারত সফর অত্যন্ত প্রাসঙ্গিক দক্ষিণ এশিয়ার একাধিক ঘটনার পরিপ্রেক্ষিতে। যার মধ্যে অন্যতম সাম্প্রতিক পুলওয়ামা হামলা। এই হামলার পরই পাকিস্তান সফর ছোট করেন রাজপুত্র সলমন। আর পাকিস্তান সফর শেষ করেই গতকাল রাতে নয়াদিল্লি পৌঁছন তিনি।

রাষ্ট্রপতি ভবনে তাঁকে অভ্যর্থনা করার সময় যুবরাজ সলমন তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘আমদের সম্পর্ক ভ্রাতৃত্বের। প্রধানমন্ত্রী মোদী আমার বড় ভাই। তাঁকে দেখে সর্বদাই অনুপ্রানিত হই।’

দিল্লিতে ভারত-সৌদি যৌথ সংবাদিক সম্মেলনে  রাজপুত্র মহম্মদ বিন সালমানকে সঙ্গে নিয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে অবস্থান স্পষ্ট করলেন প্রধানমন্ত্রী। মোদীর বক্তব্য শেষ হতেই একাধিক ভারত-সৌদি দ্বিপাক্ষিক বিষয়ক একাধিক ইস্যু নিয়ে কথা বলেন মহম্মদ বিন সলমন । এদিন মোদীকে মহম্মদ বিন সলমন বলেন, সন্ত্রাসবাদ দমনে ভারতকে যেভাবে সমর্থন দেওয়া যায়, তা দেবে সৌদি আরব। এরজন্য গোয়েন্দা বিষয়ক সাহায্যের প্রয়োজন পড়লেও তা দেওয়া হবে সৌদির তরফে।

Image result for saudi modi

সৌদির যুবরাজ আরও এক ধাপ এগিয়ে বলেন, লিখিত ইতিহাস তৈরি হওয়ার আগেও ভারতের সঙ্গে সুসম্পর্ক রয়েছে তাদের। ডিএনএ-তে জড়িয়ে দুই দেশের সম্পর্ক বলে ব্যাখ্যা করেন সৌদির যুবরাজ।

রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে আলোচনায়ে সৌদির যুবরাজ বলেন, দুই দেশের সঙ্গে এই অটুট সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি আমরা। ভারতের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির নেতৃত্বে দারুণ সম্পর্ক তৈরি করতে প্রস্তুত আমরা। প্রসঙ্গত, সৌদির ‘স্ট্র্যাটিজি পার্টনারের’ তালিকায় ৮ নম্বর স্থানে রয়েছে ভারত। ২০১৭-১৮ অর্থবর্ষে দু’দেশের বাণিজ্য হয় ২৭৪৮ কোটি ডলারছনা নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। সৌদি আরবে কর্মসূত্রে প্রায় ২৭ লক্ষ ভারতীয় বসবাস করেন। প্রতি বছর দেড় লক্ষের বেশি ভারতীয় হজ যাত্রায় যান। সৌদির সঙ্গে ভারতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে ২০১৬ সালে ইতিবাচক বার্তা দিয়ে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Image result for saudi modi

বিদেশমন্ত্রক সূত্রে খবর, রত্নগিরি রিফাইনারি প্রকল্পে সৌদির ৪৪ হাজার কোটি ডলার বিনিয়োগ নিয়ে আজ উচ্চপর্যায়ে বৈঠক করবেন দু’দেশের প্রতিনিধিরা। প্রতিরক্ষা, স্বাস্থ্য-সহ একাধিক ক্ষেত্রে ৫টি মৌ-স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। সৌদি আরবে নিযুক্ত ভারতীয় দূত আহমেদ জাভেদ জানিয়েছেন, সৌদি ও ভারতের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কে সলমনের সফর গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে মন্ত্রিপরিষদের ভাইস প্রেসিডেন্ট, প্রতিরক্ষা মন্ত্রী-সহ অন্যান্য উচ্চ পর্যায়ের আমলারও রয়েছেন তাঁর এই প্রথম ভারত সফরে।

 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 82
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found