প্রশান্ত মহলানবিশকে শ্রদ্ধা জানাল গুগল ডুডল…

শেয়ার করুন সকলের সাথে...
  • 16
    Shares

ওয়েবডেস্কঃ প্রশান্ত চন্দ্র মহলানবিশকে বিশেষ শ্রদ্ধা জানাল গুগল৷ ভারতের এই বিখ্যাত পরিসংখ্যানবিদ তথা বিজ্ঞানীর ১২৫ তম জন্মজয়ন্তীতে গুগল তাঁর ডুডল বানিয়ে তাঁকে শ্রদ্ধা অর্পণ করেছে। মহলানবিশের জন্মদিবস ২৯শে জুন অর্থাৎ আজকের দিনকে পরিসংখ্যান দিবস হিসাবে পালন করা হয়। ১৮৯৩ সালের ২৯শে জুন কলকাতায় জন্মগ্রহন করেছিলেন প্রশান্তচন্দ্র মহলানবিশ৷ কলকাতার ব্রাহ্ম বয়েজ স্কুল থেকে তাঁর প্রাথমিক শিক্ষা সম্পন্ন হয়েছিল। ১৯১৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে তিনি গণিত ও ভৌতবিজ্ঞান এই দুই বিষয়ে ডিগ্রি অর্জন করেন। একমাত্র তিনিই ভৌতবিজ্ঞান-এ প্রথম স্থানের অধিকারী হতে সক্ষম হয়েছিলেন।
কেমব্রিজ ছেড়ে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা শুরু করেন৷ সেখানেই তিনি পরিসংখ্যান বিদ্যার শিক্ষা অর্জন করেন। প্রশান্ত চন্দ্র মহলানবিশ, প্রমথ নাথ ব্যানার্জি এবং আর এন মুখার্জির সাথে মিলিত হয়ে ১৯৩১ সালের ১৭ই ডিসেম্বর ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউট গঠন করেন।

Image result for prasanta chandra mahalanobis
প্রশান্ত চন্দ্র মহলানবীশ পঞ্চ বার্ষিকী পরিকল্পনাকে বাস্তবায়িত করেছিলেন। ১৯৪৯ সালে তিনি ভারতীয় মন্ত্রিসভার পরামর্শদাতার পদ অলঙ্কৃত করেন। কিভাবে ভারতের বেকারত্ব দূর করা যায় সেই নিয়েই পরিকল্পনা করেন তিনি। মহলানবিশের থেকেই ‘স্যাম্পেল সার্ভে’র কনসেপ্ট নেওয়া হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 16
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~