রাফাল ইস্যুতে কিছুটা স্বস্তিতে মোদী সরকার

শেয়ার করুন সকলের সাথে...
  • 7
    Shares

রাফাল চুক্তিতে হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। আর তাই রাফাল মামলায় দায়ের করা সমস্ত পিটিশন এদিন খারিজ করে দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কওল, বিচারপতি কে এন জোসেফের তিন সদস্যের বেঞ্চ। ফলে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর পায়ের তলার যে জমি হারিয়েছিলেন নরেন্দ্র মোদি, তার কিছুটা পুনরুদ্ধার হল৷ ২০১৯ লোকসভা নির্বাচনের আগে কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিল বিজেপি। কিন্তু শুক্রবার রাফাল মামলায় সুপ্রিম কোর্টের রায়ের পর ফের হারানো জমি পুনরুদ্ধার করে ফেলার পথে তারা।
স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘‌প্রথম থেকেই গোটা বিষয়টি জলের মতো পরিস্কার ছিল। প্রথম থেকেই আমরা বলেছিলাম, রাজনৈতিকভাবে সুবিধা পাওয়ার জন্যই কংগ্রেস এ ধরনের মিথ্যে অভিযোগ আনছে।’ ইতিমধ্যে সরকার পক্ষের আইনজীবী সুপ্রিম কোর্টের এই রায়ে খুশি। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেছেন, রাফাল ইস্যুতে সুপ্রিম কোর্টের এই রায়ে তিনি খুশি।
এদিন কেন্দ্রকে স্বস্তি দিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‌রাফাল যুদ্ধবিমান কেনার জন্য যে প্রক্রিয়া গ্রহণ করা হয়েছিল তাতে বিশেষ কোনও খামতি ছিল না। ১২৬টির জায়গায় কেন ৩৬টি বিমান কেনা হচ্ছে?‌ সেই নিয়ে প্রশ্ন তোলা অনুচিত। এটা পুরোপুরি সরকারের সিদ্ধান্ত এবং বাণিজ্যিক কারণ। যুদ্ধবিমানের ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলা ঠিক নয়। যুদ্ধবিমানের দাম নিয়ে তুলনা করাও আদালতের কাজ নয়। তাই এই চুক্তিতে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট।’
তবে প্রশান্ত ভূষণ, অরুণ শৌরি, যশোবন্ত সিংহের মতো যাঁরা সুপ্রিম কোর্টে রাফাল ইস্যুতে দুর্নীতির অভিযোগ তুলে আবেদন করেছিলেন, তাঁরা এই রায়ে স্বভাবতই খুশি নন। এদিকে রাজনৈতিক মহলের মত, সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে মোদিকে আক্রমণের জন্য রাহুল গান্ধীর অন্যতম হাতিয়ার ছিল এই রাফাল চুক্তি। কিন্তু সুপ্রিম রায়ে সেই হাতিয়ার এখন ভোঁতা হয়ে গেল। উল্টে লোকসভা নির্বাচনের আগে মোদি–শাহকে প্রয়োজনীয় আত্মবিশ্বাস এনে দিল। আর তাই এবার রাহুলকে অন্য কোনও পথ খুঁজে বের করতে হবে। ‌‌
সুপ্রিম কোর্ট এদিন জানায় প্রত্যেকটি যুদ্ধবিমানের দামও সামনে আনার প্রয়োজন নেই৷ কারণ এর সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থ জড়িত রয়েছে। পাশাপাশি অফসেট পার্টনার বেছে নিয়েছে ফরাসি সংস্থাটি, এতে সরকারের কোনও হাত নেই। রায়ের সময় এমনটাই জানানো হয়েছে শীর্ষ আদালতের পক্ষ থেকে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 7
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~