ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ….

শেয়ার করুন সকলের সাথে...
  • 3
    Shares

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন রঞ্জন গগৈ। দুদিন আগে এই পদ থেকে অবসর নেন বিচারপতি দীপক মিশ্র। তিনি দেশের ৪৬তম প্রধান বিচারপতি৷
তাঁর জায়গায় দায়িত্ব নিলেন বিচারপতি গগৈ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথ বাক্য পাঠ করান। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি উপস্থিত ছিলেন।
বিচারপতি গগৈয়ের জন্ম ১৯৫৪ সালে। ১৯৭৮ সালে আইনজীবী হিসেবে গুয়াহাটি হাইকোর্টে কাজ শুরু করেন তিনি। ধীরে ধীরে গুয়াহাটি হাইকোর্ট এবং পাঞ্জাব হাইকোর্টে বিচারপতি হিসেব কাজ করেন। ২০১২ সালের ২৩ এপ্রিল তিনি যোগ দেন সুপ্রিম কোর্টে। গত জানুয়ারি মাসে সুপ্রিম কোর্টের যে চার বিচারপতি প্রধান বিচারপতি দীপক মিশ্রর বিরুদ্ধে পদের অপব্যবহার করার অভিযোগ করে সাংবাদিক সম্মেলন করেন তাঁদের মধ্যে ছিলেন রঞ্জন গগৈও।
এর আগে উত্তর পূর্ব ভারতের কোনও রাজ্যের বাসিন্দা প্রধান বিচারপতি হননি। আগামী ১৩ মাস তিনি এই পদে থাকবেন। তাঁর কার্যকালের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ১৭ নভেম্বর৷ বিচারপতি গগৈ একাধিক গুরুত্বপূর্ণ মামলায় রায় দিয়েছেন। গত জানুয়ারি মাসে যে চার বিচারপতি তৎকালীন প্রধান বিচারপতির সমালোচনায় সরব হন তাঁদের মধ্যে ছিলেন রঞ্জনও।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 3
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~