রেকর্ড ভাঙা শীত, কলকাতায় আমেজে বর্ষবরণ

শেয়ার করুন সকলের সাথে...
  • 54
    Shares

টানা ১২ দিন পর কলকাতার তাপমাত্রা এ–‌‌মুহূর্তে সামান্য ঊর্ধ্বমুখী৷ ২ জানুয়ারি থেকে ফের শীতের পথে বাধা আসতে পারে৷ তবে তার আগে, বর্ষশেষ আর বর্ষবরণ হবে শীতের আমেজ গায়ে মেখেই। ফলে বাঙালির নিউ ইয়ার্স ইভটা জমে যাবে, এমনটাই ধারণা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এই আবহাওয়ার তেমন কোনও হেরফের হবে না বলেই জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, কলকাতার এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ১১.‌৯ ডিগ্রি। আগামী দুটি দিন তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বেড়ে ১২ ডিগ্রি হতে পারে, স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম৷ শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি৷ তবে এর মধ্যে তাপমাত্রার পারদ ১০ ডিগ্রির নিচে আর নামার সম্ভাবনা প্রায় নেই। গত ৬ বছরের মধ্যে এ নিয়ে ডিসেম্বরে দ্বিতীয়বার কলকাতার তাপমাত্রার পারদ ১২ ডিগ্রির নিচে নামল।
পরিষ্কার আকাশ এবং পশ্চিমি ঝঞ্ঝা না–‌থাকায় এ বছর শীত বেশ লম্বা ইনিংস খেলতে নেমেছে। বছরের শুরুতেও এ–‌রকমই চলবে শীতের দাপট। রবিবার দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.‌৪ ডিগ্রি। কলকাতায় তাপমাত্রা খানিক বাড়লেও, গোটা দক্ষিণবঙ্গে কিন্তু আজ, সোমবার শৈত্যপ্রবাহ চলবে। তবে জেলার তাপমাত্রার পারদ আরও কমতে পারে। বিহার–‌ঝাড়খণ্ডেও শৈত্যপ্রবাহ চলছে। সে–‌কারণেই হুহু করে ঠান্ডা হাওয়া ঢুকছে রাজ্যে৷ গত ক’‌দিন ধরে ক্রমাগত পড়তে পড়তে রবিবার একটু থমকে গেছে শীত।
তবে বর্ষ শেষের মুখে টি–‌টোয়েন্টির মেজাজে ব্যাট চালাচ্ছে শীত। ছক্কার পর ছক্কা!‌ ভাঙছে রেকর্ড। ঝকঝকে পরিষ্কার আকাশ, সঙ্গে উত্তুরে হাওয়া। এবং, রবিবার ঠান্ডায় কলকাতায় একজনের মৃত্যুও হয়েছে। রাধিকাপুর এক্সপ্রেসের জেনারেল কামরা থেকে এক যুবকের দেহ উদ্ধার করা হয়। পূর্ব রেল সূত্রে জানা গেছে, কলকাতা স্টেশনে ট্রেন ঢোকার পর জেনারেল কামরায় পাওয়া যায় বছর ৩৫–এর যুবকের দেহ। তবে জেনারেল কামরার ওই যাত্রীর পরিচয় জানা যায়নি। ঠান্ডার জেরেই যুবকের অকালমৃত্যু বলে প্রাথমিক অনুমান।

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 54
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found