মহিলাদের হাতে ড্রাইভিং লাইসেন্স তুলে দিল সৌদি আরব …

শেয়ার করুন সকলের সাথে...
  • 2
    Shares

ওয়েব ডেস্কঃ গাড়ি চালানো নিষিদ্ধ ছিল৷ তবে সেই বাধা কাটছে৷ মহিলাদের দেওয়া শুরু হয়েছে ড্রাইভিং লাইসেন্স। সোমবার থেকে এই কাজ শুরু করেছে সৌদি আরব৷ প্রথমবারের মতো দেশটির ১০ জন মহিলা গাড়ি চালানোর লাইসেন্স গ্রহণ করেছেন। এই খবরের সত্যতা স্বীকার করেছে সৌদি আরবের তথ্য মন্ত্রকের আন্তর্জাতিক যোগাযোগ বিষয়ক কেন্দ্র বা সিআইসি৷ সিআইসি জানিয়েছে, ১০ সৌদি মহিলা গাড়ি চালানোর লাইসেন্স গ্রহণ করেছেন। এর মাধ্যমে নতুন ইতিহাস রচিত হলো। এর পরের সপ্তাহগুলিতে দুহাজার মহিলা ওই তালিকায় যুক্ত হবেন৷

প্রসঙ্গত, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ২০১৭ সালে একটি রাজকীয় ডিক্রি জারি করে দেশটির মহিলাদের গাড়ি চালানোর অনুমতি দেন। এর ফলে, আগামী ২৪ জুন থেকে সৌদি মহিলারা গাড়ি চালাতে পারবেন।

এরআগে, সৌদি আরবের নারীরা ব্রিটেন, কানাডা ও লেবাননসহ অন্য দেশের লাইসেন্স নিতেন। দেশেও তাদের সংক্ষিপ্ত গাড়ি চালানোর পরীক্ষা দিতে হতো। সোমবার বিদেশি ড্রাইভিং লাইসেন্সধারীদের দেশীয় লাইসেন্স দেওয়া হয়। ২৪ জুন থেকে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যাচ্ছে সৌদি আরব। মহিলাদের গাড়ি চালানো শেখানোর জন্য ছয়টি শহরে পাঁচটি স্কুলকে অনুমতি দেওয়া হয়েছে। অনেক আবেদন অনুমতির অপেক্ষায় রয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 2
    Shares

Sponsored~