স্ট‍্যান্ডার্ড চার্টার্ড ব‍্যাঙ্কের সহায়তায় সাইটসেভার্স ইন্ডিয়ার সুন্দরবনে ৫বছরব‍্যাপী চক্ষু স্বাস্থ‍্য পরীক্ষা প্রকল্প সম্পূর্ণ হল

ছবি সৌজন্য :- অনুষ্টুপ ভট্টাচার্য
শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

সম্প্রতি কলকাতার এক অভিজাত হোটেলে স্ট‍্যান্ডার্ড চার্টার্ড ব‍্যাঙ্কের সহায়তায় সাইটসেভার্স ইন্ডিয়ার সুন্দরবনে ৫বছরব‍্যাপী চক্ষু স্বাস্থ‍্য পরীক্ষা প্রকল্প সম্পূর্ণ হওয়ার পর রিপোর্ট প্রকাশ করা হল। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল সুন্দরবনের মানুষের অন্ধত্ব প্রতিরোধ করা ,গুনমানসম্পন্ন এবং স্বল্পমূল্যে চিকিৎসা পরিষেবা  প্রদান করা। ২০১৩ সালে শুরু হওয়া এই প্রকল্পের উদ্দেশ্য ছিল উ: ও দ: ২৪ পরগনার ১৮টি ব্লকে উন্নতমানের চিকিৎসাসেবা পৌঁছে দেয়া। সাইটসেভার্স ইন্ডিয়া যখন এই প্রকল্পের সূচনা করেছিল তখন সুন্দরবনে অন্ধত্বের প্রকোপ ছিল ১.৯% ,৫ বছর এই প্রকল্প চলার পরে হ্রাস পেয়ে দাঁড়িয়েছে .০৭% তে। এই প্রকল্পের সুবিধা পেয়েছেন ২৩,৫৫,৭২০ জন মানুষ।

আর.এন.মোহান্তি (সিইও,সাইটসেভার্স ইন্ডিয়া) জানালেন ” প্রকল্প যখন আমরা সূচনা করেছিলাম তখন পশ্চিমবঙ্গ তথা ভারতের অন্ধত্বের প্রকোপের যে মাত্রা ছিল সুন্দরবনের মানুষের মধ‍্যে মাত্রা তার থেকে বেশি ছিল। এই ৫ বছরে তা আমরা অনেকটাই কমাতে সক্ষম হয়েছি। এই অঞ্চলের ১৭ টি চক্ষু পরিষেবা প্রদানকারী সেন্টারের মধ‍্যে ১০ টিই স্বনির্ভর হতে পেরেছে। ভবিষ্যতে গরীব ,প্রান্তিক মানুষের কাছে স্বল্প মূল্যে বিশ্বমানের পরিষেবা পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর।”


ছবি সৌজন্য :- অনুষ্টুপ ভট্টাচার্য

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~