সাবধানঃ আজই বিশ্বে আছড়ে পড়তে পারে বিশালাকায় সৌরঝড়

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.8K
    Shares

আজই বিশ্বে আছড়ে পড়তে পারে বিশালাকায় সৌরঝড়

বুধবারই পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে বড়সড় সৌর ঝড়. এ সপ্তাহের শুরুতেই নাসা সূর্য থেকে নিষ্ক্রান্ত হওয়া এই সৌর ঝড়কে চিহ্নিত করে. শুধু নাসাই নয়, সৌর ঝড় সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন আগেই সতর্ক করেছে. ইতিমধ্যেই জি-1 গোত্রভুক্ত করা হযেছে এই সৌরঝড়কে.

Image result for solar storm 2018

সূর্যের বিষুবরেখা বরাবর তৈরি হয়েছে এটি. বিজ্ঞানীদের মতে বিষুবরেখা বরাবর সৌরীয় টান সৃষ্টি হওয়ার ফলে সৌর ঝড়ের উতপত্তি. তাঁদের মতে, সূর্যের বায়বীয় মণ্ডলে বিশাল বিস্ফোরণ ঘটে. তারপরেই এই সৌরীয় টানের জন্ম. যেখান থেকে তৈরি হয়েছে এই সুবিশাল সৌর ঝড়. পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ড বা চৌম্বকীয় ক্ষেত্র বরাবর ছুটে আসছে এটি. এখানেই আশঙ্কা বাড়ছে বিজ্ঞানীদের.

Image result for solar storm 2018

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বড়সড় পরিবর্তন আসতে পারে বিশ্বের টেলি যোগাযোগ ব্যবস্থায়. ক্ষতি হতে পারে রেডিও নেভিগেশন সিস্টেম, রেডারের কাজকর্মের. এছাড়াও বিভিন্ন যন্ত্রপাতিতে, যেখানে জিপিএস ব্যবহার করা হয়, তার ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা.

Image result for solar storm 2018

পরিবর্তন হতে পারে মানব দেহের বিভিন্ন ক্রিয়াতেও. রক্ত চলাচল, রক্তচাপ, ঘুম ইত্যাদি শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় কিছু পরিবর্তনের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা. তাই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তাঁরা. তবে আলোর খেলা দেখা যেতে পারে বিশ্বের উত্তর প্রান্ত বা সুমেরুতে. সুমেরু প্রভায় মিশতে পারে নানা রং. যা দেখা যাবে মূলত স্কটল্যান্ডের কিছু অংশ ও ইংল্যান্ডের উত্তর প্রান্ত থেকে.

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 1.8K
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.